বিপ্রস প্রবন্ধ

January 2, 2011, 2:58 AM, Hits: 2831

বিপ্রস প্রবন্ধ

আমাদের দেশ স্বল্পউন্নত ও দরিদ্র জাতি হিসেবেই বিশ্ববাসির নিকট পরিচিত। তাই আমাদের সামগ্রিক উন্নয়নের জন্য বিজ্ঞান ও প্রযুক্তিগত উৎকর্ষ প্রয়োজন যার চর্চা বেশির ভাগ মানুষের অবস্থান পরিবর্তনে প্রভাব ফেলবে। আমাদের দেশে প্রতেক ইউনয়নে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে প্রতিষ্ঠান বা সংগঠন থাকলে ঐ ইউনিয়নের ছাত্র, যুবক ও কৃষকদের প্রভুত উন্নয়ন সম্ভব। যে কা¬বে থাকবে যুব প্রশিক্ষন ব্যবস্থা,বিজ্ঞান ল্যাব, পাঠাগার, নানা রকম কৃষি প্রযুক্তি এবং তথ্য প্রযুক্তির সমাহার যা ইউনিয়নের শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের এবং কৃষকদের কাজে লাগবে।


সেই লক্ষ্যেই হুগড়া ইউনিয়নে প্রতিষ্ঠা হয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি সংঘ (বিপ্রস)। সংগঠনের রুপকল্পও চলমান সংঘ ও সাংগঠনিক দুর্বলতা বর্জিত ও পরিমার্জিত। সংগঠনটির চালিকা শক্তি জ্ঞান,উদ্যম এবং ঐক্য। বিজ্ঞান ও প্রযুক্তি সংঘর প্রধান কাজ হল মুক্ত জ্ঞান চর্চা, উদ্ভাবনী শক্তির বিকাশ,আত্মনির্ভরশীলতা সৃষ্টির মাধ্যমে কর্ম এলাকার মানুষদের উন্নয়ন, উন্নয়নশীল পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহারের সামর্থ্য সৃষ্টি করা এবং তথ্যগত সহায়তা প্রদান করা। কৃষকরা যাতে সর্বাধুনিক কৃষি প্রযুক্তির সেবা গ্রহন করতে পারে তরুনরা যাতে সঠিক ভাবে বিকশিত হতে পারে এবং একটি ইউনিয়নের শিক্ষা প্রতিষ্ঠানে যাতে ফলপ্রসুভাবে কাজ করতে পারে সে লক্ষ্যে বিভিন্ন শিক্ষামূলক প্রতিযোগীতার আয়োজন করছে এই সংগঠন।

এ সংগঠনটি ইউনিয়নকে একটি দেশর ধরে কাজ করছে । আশা করছি অচেরেই হুগড়া ইউনিয়নটি একটি সয়ংসম্পূর্ন ইউনিয়নে রুপান্তরিত হবে এবং একিিট মডেল ইউনিয়নের রুপ নেবে। প্রাথমিক ভাবে যা করা প্রয়োজন তা হলো ইউনিয়নের সম্পদ পর্যবেক্ষন ও তার সুষ্ঠ ব্যবহার নিশ্চিত করে কর্মক্ষেত্র সৃষ্টি, এবং ইউনিয়নের মানুষদের যোগ্যতাকে কাজে লাগানো।

প্রত্যেক মানুষ অপার সম্ভাবনাময়। বেশির ভাগ মানুষ চায় তার দেশের জন্য কাজ করতে, যা সামগ্রিক ভাবে দুঃসাধ্য এবং সময়ের ব্যপার । তবে দশজন সামর্থবানযুবক যদি তার ইউনিয়নকে দেশ ধরে কাজ করে তবে ইউনিয়নের চেহারা পাল্টে দেওয়া সম্ভব। দেশের প্রত্যেক ইউনিয়নের কিছু উদ্যামি উদযোগী তরুনরা পারে দেশের ব্যাপক কল্যানের জোয়ার সৃষ্টি করতে। আর এ রকম সংগঠনের সংগঠক হওয়া উৎসাহী উদ্যামি যুবকদের যারা নিজ গ্রামে একটি সফল নব জাগরন পরিচালনার লক্ষে এক ঝাক তরুনের শিকল তৈরি করবে।

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ