ওরা কেউ না তবু অফিসের বস

April 23, 2011, 4:49 AM, Hits: 2492

ওরা কেউ না তবু অফিসের বস

http://www.kalerkantho.com/admin/news_images/499/image_499_147974.jpg

হ-বাংলা নিউজ  : লস অ্যাঞ্জেলেস থেকে : 'বাঁশের চেয়ে কঞ্চি দড়', 'ফলের চেয়ে বিচি বড়'_এগুলো প্রবচন হলেও বাস্তবে কম দেখা মেলে না; বিশেষ করে এ দেশের সরকারি অফিসগুলোয়। ভূমি অফিসের 'উমেদার', বিআরটিএর 'গ্যাটিস', থানার 'রাইটার' কিংবা কাস্টমসের 'ফালতু' এ রকমই দৃষ্টান্ত। উমেদার অর্থ 'সাহায্যপ্রত্যাশী ব্যক্তি', রাইটার মানে লেখক।

গ্যাটিস-ফালতুর অর্থ আর বলার প্রয়োজন নেই। নামে গ্যাটিস-ফালতু হলেও তাঁরা কিন্তু হেলাফেলার কেউ নন। ওই অফিসগুলোতে গেলে দেখা যাবে, তাঁরাই যেন সেখানকার বস। তাঁদের ছাড়া সব কাজ অচল। লোকজন সবাই ধরনা দিচ্ছে তাঁদেরই কাছে। অথচ তাঁরা কিন্তু অফিসের কেউ নন। নিয়োগপ্রাপ্ত কর্মী তাঁরা নন। কিন্তু সরকারি অফিসে রীতিমতো চেয়ার-টেবিল সাজিয়ে বসে সরকারি ফাইলপত্র, দলিল-দস্তাবেজ নিয়ে গুরুত্বপূর্ণ সব কর্ম সম্পাদন করে চলেছেন তাঁরা বছরের পর বছর।

আর এ সুযোগে সরকারি অফিসগুলোয় চলছে কর্মের পাশাপাশি নানা অপকর্ম। অভিযোগ আছে, অফিসে লোকবলের অভাব_এ অজুহাতে অসাধু কর্মকর্তা-কর্মচারীরা এই বহিরাগতদের অফিসে ঠাঁই দিয়ে তাঁদের 'ঘাড়ে বন্দুক রেখে' নানা অপকর্ম চালিয়ে আসছেন। কালের কণ্ঠের প্রতিবেদকদের ব্যাপক অনুসন্ধানে বেরিয়ে এসেছে থলের বেড়াল।


 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ