চট্টগ্রাম বন্দরে ডুবে গেছে অয়েল ট্যাঙ্কার, ছড়িয়ে পড়েছে তেল

June 5, 2011, 7:11 AM, Hits: 1727

চট্টগ্রাম বন্দরে ডুবে গেছে অয়েল ট্যাঙ্কার, ছড়িয়ে পড়েছে তেল


হ-বাংলা নিউজ  : চট্টগ্রাম থেকে : চট্টগ্রাম বন্দরের কাছে ডলফিন জেটিতে নোঙ্গর করা অবস্থায় একটি তেলবাহী জাহাজ ডুবে গেছে। এতে বিপুল পরিমাণ তেল সাগরে ছড়িয়ে পড়েছে। ডুবে যাওয়া (লাইটারেজ) অয়েল ট্যাঙ্কারের নাম ওটি মুন। শনিবার গভীর রাতে এটি ডুবে যায়।
জাহাজটির মালিক মোহাম্মদ সিরাজুল ইসলাম শীর্ষ নিউজ ডটকমকে জানান, শনিবার রাতে পতেঙ্গাস্থ মেঘনা পেট্রোলিয়াম ঘাট থেকে এশিয়ান অয়েল কোম্পানি'র (এসওসিএল) জন্য ২শ টন তেল স্টোরেজ করে ওটি মুন বন্দরের কাছে ডলফিন জেটি-৫ এ নোঙ্গর করে। রাত পৌনে ১২টার দিকে এটি কাত হয়ে ডুবে যায়। পরে নৌ বাহিনীর সহযোগিতায় বন্দর কর্তৃপক্ষ মোটা রশি দিয়ে এটিকে বেঁধে রাখে।
ইস্টার্ন ব্যাংকার সার্ভিসেস কোম্পানির মালিকানাধীন ওই জাহাজটি তলা ফেটে ডুবে গেছে বলে মনে করছে মালিক পক্ষ। বন্দর সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ওই এলাকায় সাগরের গভীরতার কারণে জাহাজটি পুরোপুরি পানির নিচে ডুবে গেছে।
বন্দর সচিব সৈয়দ মো. ফরহাদ উদ্দিন বলেন, কি কারণে এটি ডুবে গেছে তা অনুসন্ধান করে বের করা হবে। তবে তৎক্ষণিকভাবে ডুবে যাওয়ার কারণ জানা যায়নি। তবে এটি ডুবে যাওয়ার কারণে বন্দরে জাহাজ চলাচলে কোনো ধরনের ব্যাঘাত ঘটছে না বলে জানান তিনি।
অপর একটি সূত্রে জানা গেছে, ছোট অয়েল ট্যাঙ্কারটিতে ধারণ ক্ষমতার অধিক তেল লোড করায় জোয়ারের তোড়ে কাত হয়ে এটি ডুবে গেছে। আজ রোববার সকালে জাহাজটি পুরোপুরি ডুবে যায়। এতে বিপুল পরিমাণ তেল সাগরে ছড়িয়ে পড়ে পরিবেশের ক্ষতি করছে।

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ