মহাকাশে শশা চাষ!

June 7, 2011, 8:57 AM, Hits: 1915

মহাকাশে শশা চাষ!



হ-বাংলা নিউজ :  মহাকাশ স্টেশনে শসা উৎপাদনের ঘোষণা দিয়েছেন জাপানি মহাকাশচারী সাতোশি ফুরুকাওয়া। ইউরোপের জার্মানিসহ বিভিন্ন দেশে বিষাক্ত ও ভেজাল শাক-সবজির মাধ্যমে ই-কোলি নামক রোগে আক্রান্ত হয়ে যখন অন্তত ২২ জনের প্রাণহানি ও দুই হাজার দুইশ’রও বেশি লোক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির পর চিকিৎসক ও বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী কোটি কোটি উদ্বিগ্ন ভোক্তা যখন শসা জাতীয় খাদ্যদ্রব্য গ্রহণ থেকে ম-খ ফিরিয়ে নিচ্ছেন, তখন ওই জাপানি মহাকাশচারীর এ ঘোষণায় মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে বিশ্বজুড়ে। এপি, কানাডিয়ান প্রেস, সিবিসি নিউজ।


জানা গেছে, পেশায় ডাক্তার জাপানি ওই মহাকাশচারী আগামীকালই মহাকাশ স্টেশনের উদ্দেশে যাত্রা শুরু করবেন। সেখানে প্রায় ছয় মাস অবস্থান করবেন। এ যাত্রায় তার অপর দুই সঙ্গী হলেন রাশিয়ান নভোচারী সারগেই ভলকোভ এবং মার্কিন মহাকাশ সংস্থা নাসার নভোচারী মাইকেল ফশাম। তিন নভোচারীই মহাকাশ ভ্রমণের পূর্বপ্রস্তুতি হিসেবে এখন কাজাখস্তানের বাইকনুর মহাকাশ স্টেশনে অবকাশ যাপন করছেন।


সাতোশি ফুরুকাওয়া সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, ভবিষ্যতে মহাকাশচারীরা কীভাবে নিজেদের জীবনধারণের জন্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য নিজেরাই মহাকাশে উৎপাদন করবে তার পরীক্ষাস্বরূপ তিনি মহাকাশে এ ধরনের সবজি উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরও জানান, আমরা আমাদের উৎপাদিত শসা মহাকাশে বসে খাওয়ারও ইচ্ছা পোষণ করেছিলাম। কিন্তু এ ব্যাপারে অনুমোদন না থাকায় এ যাত্রা তা আর সম্ভব হবে না।

সংবাদ সম্মেলনে রাশিয়ার নভোচারী সারগেই ভলকোভ বলেন, রাশিয়ার পক্ষ থেকে মহাকাশে টমেটো চাষ করা হবে। তিনি কৌতুক করে বলেন, আশা করি আমরা মহাকাশে এসব সবজির সালাদ তৈরির অনুমতি পেয়ে যাব। তবে কীভাবে মহাকাশে এসব সবজির চাষ করা হবে তার বিস্তারিত জানানো হয়নি প্রকাশিত খবরে। এর আগে সচি নগুচি নামে এক জাপানি নভোচারী মহাকাশ স্টেশনে জাপানের জনপ্রিয় খাবার সুসি রেসিপি তৈরি করে হৈচৈ ফেলে দিয়েছিলেন। তিন মহাকাশচারী ছয় মাস মহাকাশে অবস্থান শেষে নভেম্বরের মাঝামাঝি সময়ে পৃথিবীতে ফিরে আসবেন বলে জানা গেছে।

 


 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ