নারী কেলেঙ্কারি - জাপানে নিযুক্ত রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনা হচ্ছে

June 14, 2011, 8:38 AM, Hits: 2747

নারী কেলেঙ্কারি - জাপানে নিযুক্ত রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনা হচ্ছে



হ-বাংলা নিউজ : ঢাকা থেকে : নারী কেলেঙ্কারির সাথে জড়িত থাকার অভিযোগে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম মাজিবুর রহমান ভঁূইয়াকে ঢাকায় ফিরিয়ে আনা হচ্ছে। একই সাথে কূটনৈতিক শিষ্টাচারবহির্ভূত আচরণের জন্য নেপালে নিযুক্ত রাষ্ট্রদূত নিম চন্দ্র ভৌমিককে দেশে ফিরিয়ে আনার বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সক্রিয় বিবেচনাধীন রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ কথা জানা গেছে। পেশাদার কূটনীতিক মাজিবুর রহমান ভঁূইয়া গত বছর জাপানের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন। রাষ্ট্রদূতের সোসাল সেক্রেটারি হিসেবে একজন জাপানি মহিলা কর্মরত ছিলেন। কিন্তু সেই মহিলা রাষ্ট্রদূত মাজিবুর রহমানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে পদত্যাগ করেছেন। এ-সংক্রান্ত অভিযোগ তিনি টোকিওতে অবস্থিত সব বিদেশী দূতাবাসকেও ই-মেইলের মাধ্যমে অবহিত করেছেন। পদত্যাগকারী মহিলা যৌন হয়রানির অভিযোগে রাষ্ট্রদূত মাজিবুর রহমান ভঁূইয়ার বিরুদ্ধে সম্প্রতি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন।


হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্যপরিষদের মহাসচিব হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক ২৩ নভেম্বর ২০০৯ সালে রাজনৈতিক বিবেচনায় নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান। কিন্তু দায়িত্ব পালনের ক্ষেত্রে তিনি রাষ্ট্রদূতসুলভ আচার-আচরণ ও ভাবমর্যাদার প্রতি একেবারেই উদাসীন। গোয়েন্দা প্রতিবেদন অনুযায়ী, নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূতের ব্যবহারের জন্য দামি মাসির্ডিজ বেঞ্জ গাড়ি রয়েছে। নিম চন্দ্র ভৌমিক নজিরবিহীনভাবে দূতাবাসের হিসাবরক্ষকের মোটরসাইকেলে চড়ে ড্যান্সবারে যান। মদ ও নারী নিয়ে আমোদ-ফুর্তি করেন। শুধু তা-ই নয়, কাঠমান্ডুতে অবস্থিত ভারতের একজন মহিলা কাউন্সিলরের বাসায় তিনি জোর করে ঢুকতে চাইলে কর্তব্যরত নিরাপত্তা প্রহরী তাতে বাধা দেন।


কূটনৈতিক শিষ্টাচারবহির্ভূত আচরণের জন্য নেপালের পররাষ্ট্র সচিব নিম চন্দ্র ভৌমিককে সরিয়ে নেয়ার জন্য এর আগে বাংলাদেশের পররাষ্ট্র সচিবকে অনুরোধ জানিয়েছিলেন।

 


 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ