ব্রিটেনে বিদেশী ছাত্রদের কাজের সুযোগ বন্ধ হচ্ছে

June 19, 2011, 8:33 AM, Hits: 1925

ব্রিটেনে বিদেশী ছাত্রদের কাজের সুযোগ বন্ধ হচ্ছে



মহিউদ্দিন আফজাল : লন্ডন থেকে : ব্রিটেনের ইমিগ্রেশন ব্যবস্থা ক্রমেই কঠিন হয়ে পড়ছে। বর্তমান সরকার একের পর এক নতুন নীতিমালা ঘোষণা ও কার্যকর করতে যাচ্ছে যার ফলে ব্রিটেনে ইমিগ্রেশন কমিউনিটি দারুণভাবে আতঙ্কে দিন কাটাচ্ছে। বিপর্যস্ত হয়ে পড়ছে তাদের চলমান জীবনযাত্রা। নতুন যে নিয়ম সরকার কার্যকর করতে যাচ্ছে তা হলো, ছাত্রদের কাজের সুযোগ বন্ধ করে টিয়ার ৪ এর জন্য কঠোর ইমিগ্রেশন নীতিমালা কার্যকর করা।

আগামী ৪ জুলাই থেকে সরকারি অর্থে পরিচালিত বিশ্ববিদ্যালয়ের বাইরের যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে বিদেশী ছাত্রদের জন্য ব্রিটেনে কাজ করার সুযোগ বন্ধ করার ঘোষণা দেয়া হয়েছে। গত ১৩ জুন ব্রিটিশ পার্লামেন্টে ইমিগ্রেশন মিনিস্টার ডামিয়ান গ্রিন ইমিগ্রেশনের বেশ কিছু আইনের পরিবর্তনের প্রস্তাব পেশ করেন। প্রস্তাবিত আইনে টিয়ার ৪-স্টুডেন্ট টিয়ার এবং পয়েন্ট বেইজড প্রচলিত পদ্ধতির ব্যাপক পরিবর্তন ও সংস্কারের নীতিমালা রাখা হয়েছে।

নয়া ৮ দফা নীতিমালায় বলা হয়েছে, কেবল উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বা সরকারি অর্থে পরিচালিত বিশ্ববিদ্যালয় কিংবা কলেজে পড়তে আসা ছাত্ররা কাজের সুযোগ পাবেন। যেসব ছাত্র বিশ্ববিদ্যালয়ে পড়তে আসবেন কোর্সের মেয়াদ ১২ মাস বা তার বেশি হলে তাদের স্বামী বা স্ত্রীদের ব্রিটেনে আনতে পারবেন না। ভিসা নবায়নের ক্ষেত্রে একাডেমিক অগ্রগতি অবশ্যই প্রমাণ সাপেক্ষে দেখাতে হবে। প্রয়োজনীয় খরচ নির্বাহের জন্য ভিসা আবেদনে ফান্ডের তথ্যসংক্রান্ত নতুন কলাম অন্তর্ভুক্ত করা হবে। ব্যাংক অ্যাকাউন্টের স্টেটমেন্টের জন্য তালিকা প্রকাশ করতে হবে অনুমোদিত ব্যাংকের। এসিসিএ কোর্স কেবল গ্লোড ও প্লাটিনাম খেতাবধারী শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা করতে পারবে। বিদেশী বিশ্ববিদ্যালয়ের ব্রিটেনের ক্যাম্পাসের ব্যাপারে অবস্থান পরিষ্কার করা হবে এবং প্রাইভেট শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যাচাই-বাছাই করার জন্য কোয়ালিটি অ্যাসুরেন্স বা স্বাধীন পরিদর্শকেরা কাজ করবেন।


৪ জুলাই থেকে নতুন নীতিমালা কার্যকর হচ্ছে। এ ব্যাপারে সরকার পরামর্শভিত্তিক কিছু সিদ্ধান্ত নেবে। তবে আগামী ৯ সেপ্টেম্বর থেকে ব্রিটেনে নতুন স্টুডেন্ট ইমিগ্রেশন নীতিমালা কার্যকর হবে চূড়ান্তভাবে। যার ফলে বিদেশী ছাত্রদের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা থেকে আসা ছাত্রছাত্রী বা আসতে ইচ্ছুক ছাত্রছাত্রী মারাত্মক ক্ষতিগ্রস্ত হবেন।

 


 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ