অভিযুক্ত রাষ্ট্রদূতদের ফিরিয়ে আনছে পররাষ্ট্র মন্ত্রণালয়

June 27, 2011, 9:01 AM, Hits: 1918

অভিযুক্ত রাষ্ট্রদূতদের ফিরিয়ে আনছে পররাষ্ট্র মন্ত্রণালয়


হ-বাংলা নিউজ : সম্প্রতি কয়েকটি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের বিরুদ্ধে নানা অভিযোগ ওঠায় কয়েকজনকে ফিরিয়ে আনছে পররাষ্ট্র মন্ত্রণালয়। অভিযোগের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় তদন্ত করে সত্যতা পাওয়ায় তাদের ফিরিয়ে আনছেন বলে জানিয়েছে সূত্র।

পররাষ্ট্র সচিব গতকাল এ প্রসঙ্গে বলেন, বিধি অনুযায়ী কার্যকর ব্যবস্থা নেওয়া হয়েছে। এসব পদে দায়িত্বশীলদের বিরুদ্ধে অভিযোগ ওঠলে ওই পদে থাকা নিয়ে প্রশ্ন ওঠে। কারণ তারা মানুষের সঙ্গে কাজ করে এবং তাদের উপর দেশের ভাবমূর্তি নির্ভর করে।

সূত্র জানায়, ইতোমধ্যেই কয়েকজন রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তবে কোন কোন রাষ্ট্রদূতকে আনা হচ্ছে তা জানায়নি সূত্রটি।

সম্প্রতি নারী নির্যাতনের অভিযোগ ওঠে জাপানের টোকিওতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মজিবর রহমানের বিরুদ্ধে। অভিযোগ আছে নেপালের কাঠমান্ডুতে নিযুক্ত রাষ্ট্রদূত অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক দূতাবাসের কর্মচারীর মোটরসাইকেলে ড্যান্স বারে যান। আবার, ওমানে নিযুক্ত রাষ্ট্রদূত নুরুল আলম সেদেশের পররাষ্ট্র মন্ত্রীর কাঁধে হাত দিয়েছিলেন, যদিও তিনি অভিযোগ অস্বীকার করেছেন। আবার, কেনিয়ার বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব সাখাওয়াত হোসেন হাইকমিশনারের অনুপস্থিতিতে বঙ্গবন্ধুর খুনী কিলার মাজেদের ভিসার মেয়াদ বাড়াতে কেনিয়ার ইমিগ্রেশনে আবেদন করেছিলেন এবং মেয়াদ বাড়িয়েছেন।

এদিকে, পররাষ্ট্র সচিব জানিয়েছেন, লে.জে. মাসুদ উদ্দিন চৌধুরী এখনো অস্ট্রেলিয়ার বাংলাদেশের হাইকমিশনার আছেন এবং তিনি ওই দেশেই রয়েছেন। ১৫ জুন লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরীকে এক প্রজ্ঞাপনে সেনাবাহিনীতে ফিরিয়ে দেওয়া হয়।




 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ