ঢাবির ছাত্রী হল থেকে খালেদা জিয়ার নাম বাদ

June 30, 2011, 10:00 AM, Hits: 1801

ঢাবির ছাত্রী হল থেকে খালেদা জিয়ার নাম বাদ


ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ছাত্রী হল থেকে বেগম খালেদা জিয়ার নাম বাদ দিয়ে এর নাম 'কবি সুফিয়া কামাল হল' করা হয়েছে।

গতকাল রাতে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনের দ্বিতীয় দিনে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিনেট অধিবেশনে মঙ্গলবার উত্থাপিত ২৭৭ কোটি ২৯ লাখ টাকার বাজেটও পাস হয়।

হলের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়ার সময় 'বিশ্ববিদ্যালয়ের সংবিধি পরিবর্তনের জন্য নিয়মানুযায়ী ২১ দিন আগে' নোটিস না দেওয়ায় অধিবেশনে হট্টগোল করেন বিএনপি-জামায়াত সমর্থক সাদা দলের সদস্যরা। এর প্রতিবাদে চার মিনিটের জন্য অধিবেশন থেকে ওয়াকআউট করেন তারা।

এদিকে নির্মাণাধীন হলের নাম 'বেগম খালেদা জিয়া হল' বহাল রাখা না হলে ২ ও ৩ জুলাই ঢাবিতে ধর্মঘট ও অবরোধের ঘোষণা দিয়েছে ছাত্রদল। গতকাল নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন সংগঠনটির সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু।

১১ জুন বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী পরিষদ সিন্ডিকেট সভায় নির্মাণাধীন এ হলের নাম বদলে 'কবি সুফিয়া কামাল হল' নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএনপি-জামায়াত সমর্থক সাদা দলের শিক্ষকরা ওই সময় নোট অব ডিসেন্ট দিয়ে এ সিদ্ধান্তের বিরোধিতা করেন। যদিও সিন্ডিকেট সভায় 'ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোনো জীবিত ব্যক্তির নামে হল হবে না' মর্মে সিদ্ধান্তটি গৃহীত এবং সিনেট অধিবেশনে পাসের জন্য তা পাঠানো হয়। ২০০৫ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশনে কার্জন হলের অদূরে নির্মাণাধীন হলটির নাম 'বেগম খালেদা জিয়া হল' করা হয়। পরে একে বিশ্ববিদ্যালয়ের সংবিধিতে ১৮তম হল হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। - সূত্র :বিডিনিউজ।



 
এ বিভাগের অন্যান্য সংবাদ