ভুটানে বাংলাদেশি চিকিৎসক পাঠানোর উদ্যোগে ভাটা - সুযোগ পাচ্ছে মিয়ানমার

July 2, 2011, 7:05 AM, Hits: 1645

ভুটানে বাংলাদেশি চিকিৎসক পাঠানোর উদ্যোগে ভাটা - সুযোগ পাচ্ছে মিয়ানমার


মেহেদী হাসান : ঢাকা থেকে : বাংলাদেশের উদ্যোগের ভাটার কারণে মিয়ানমার থেকে চিকিৎসক নেওয়া শুরু করেছে ভুটান। বিশেষজ্ঞ চিকিৎসক পেতে দেশটি বাংলাদেশ সরকারকে অনুরোধ করেছিল এবং এ বিষয়ে গত জানুয়ারি মাসে ঢাকা ও থিম্পুর মধ্যে একটি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু ছয় মাসেও বাংলাদেশ চিকিৎসক পাঠানোর প্রক্রিয়া শুরু করতে না পারায় ভুটান মিয়ানমারের শরণাপন্ন


হয়েছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। ঢাকায় নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক জানান, ভুটানে বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব প্রকট। এ কারণে দেশটি অনেক দিন ধরে বাংলাদেশের কাছে বিশেষজ্ঞ চিকিৎসক চেয়ে আসছে। সর্বশেষ গত জানুয়ারি মাসের প্রথমার্ধে ভুটানের প্রধানমন্ত্রী লিয়ন চোয়েন জিগমে ওয়াই থিনলের ঢাকা সফরের সময় শীর্ষ পর্যায়ের আলোচনায় বিষয়টি স্থান পায় এবং এ বিষয়ে একটি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়। তখন সংবাদ সম্মেলনে ভুটানের প্রধানমন্ত্রী ওই সমঝোতা স্মারক সম্পর্কে বলেছিলেন, 'সরকার বাংলাদেশ থেকে দক্ষ ও বিশেষজ্ঞ চিকিৎসক নিতে আগ্রহী। স্বাস্থ্য খাতে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাংলাদেশ থেকে ভুটানে চিকিৎসক নিয়োগের সুযোগ করে দিবে।' এরপর ছয় মাস পার হতে চললেও ভুটানে চিকিৎসক পাঠানো শুরু করতে পারেনি বাংলাদেশ।


কূটনৈতিক সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে চিকিৎসক পেতে দেরি হওয়ায় ভুটান সরকার মিয়ানমার থেকে চিকিৎসক নেওয়া শুরু করেছে। মিয়ানমারের বিশেষজ্ঞ চিকিৎসকদের জনপ্রতি মাসিক বেতন ধরা হয়েছে ৭৫ হাজার ভুটানি মুদ্রা (্এনগোলট্রাম), বাংলাদেশি মুদ্রায় তা প্রায় এক লাখ ২০ হাজার টাকারও বেশি।


কূটনৈতিক সূত্র আরো জানায়, ভুটান মিয়ানমার থেকে চিকিৎসক নেওয়া শুরু করলেও বাংলাদেশের ব্যাপারে এখনো আগ্রহী। স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে প্রথম যে কয়েকটি দেশ স্বীকৃতি দিয়েছিল ভুটান তার অন্যতম। তাই ভুটানের প্রয়োজনে বাংলাদেশের সহযোগিতার বিশেষ গুরুত্ব দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ওপর পড়বে বলে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করে। বিষয়টি উল্লেখ করে ভুটানে চিকিৎসক পাঠানোর প্রক্রিয়া জোরদার করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে।


এদিকে ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ সম্প্রতি থিম্পুতে দেশটির স্বাস্থ্যমন্ত্রী লিয়েনপো জাংগে দুকপার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এই সাক্ষাতেও বাংলাদেশ থেকে দক্ষ ও বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের ব্যাপারে আলোচনা হয়েছে। কূটনৈতিক সূত্রে জানা গেছে, আগামী ২৫ থেকে ২৭ জুলাই ঢাকায় অটিজমবিষয়ক যে আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে, তাতে ভুটানের স্বাস্থ্যমন্ত্রীও অংশ নেবেন। ওই সম্মেলনের পর বাংলাদেশ থেকে চিকিৎসক নেওয়ার ব্যাপারে ভুটানের স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। ওই আলোচনাকে ফলপ্রসূ করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে।

 


 
এ বিভাগের অন্যান্য সংবাদ