সাদিয়া ইসলাম মাইশা জাপানে প্রবাসীদের মুখ আরও উজ্জল করলেন

July 6, 2011, 8:41 AM, Hits: 1906

সাদিয়া ইসলাম মাইশা জাপানে প্রবাসীদের মুখ আরও উজ্জল করলেন

 

ফারহানা সুলতানা : জাপান থেকে : ১৬তম কানাগাওা বেনিয়াল ওয়ার্ল্ড চিল্ড্রেন’স চিত্র প্রদর্শণী এবার হচ্ছে জাপানের ইউকোহামাতে। এবারের  প্রদর্শণী চলবে ২ থেকে ৩১ জুলাই পযর্ন্ত। ৭৭ টি দেশ থেকে ২২,০০০ হাজারেরও বেশী চিত্র এই প্রতিযোগিতায় অংশ নেয়। এর মধ্যে ৭৩৯ টি চিত্র আছে বাংলাদেশের। প্রদর্শণীর প্রথমেই ৫১৯ টি চিত্র পুরুষ্কৃত হয়, যার মধ্যে বাংলাদেশের আছে ২০টি। ঢাকার জাপানি এ্যম্বাসি থেকে প্রকাশিত হয়, গ্র্যান্ড পুরুষ্কার বিজয়ীর নাম সাদিয়া ইসলাম মাইশা। সে বাংলাদেশী এবং তার বয়স ৫ বছর ও বাকি দুটি জেতে চেক রিপাবলিক এবং জাপান।

দ্যা প্রেসিডেন্ট ওফ দ্যা জাপান ইন্টারনেশ্যনাল কর্পোরেশন এজেন্সী অ্যাওয়ার্ড বিজয়ীও একজন বাংলাদেশী। যার নাম এস এম মাহ্‌ফুফ-ই-মাহ্‌বুব এবং তার বয়স মাত্র ৪ বছর।

এটির পেছনে সবচেয়ে বড় অবদান রেখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষক প্রোফেসর মোহাম্মদ কিবরিয়া। তিনি কিছুদিন আগে পরোলোক গমন করেন। যতগুলো ক্ষুদে শিপ্লীর ছবি বাংলাদেশ থেকে অংশ গ্রহন করেছে, তাদের বেশির ভাগই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছবি আকাঁ শিখতো। জাপানের সবাইকে বিস্ময় করে, শিশুদের এই ছবিগুলো। যার সবটুকু আবদানি চিত্রশিল্পী কিবরিয়ার। কারণ তারই কারণে শিশুরা তাদের ভেতরের প্রতিভাকে ছবির দ্বারা উপস্থাপন করতে পেরেছে।


এই পুরুষ্কার অনুষ্ঠানটি জাপান এ্যম্বাসি ও জে আই সি এ বাংলাদেশ অফিস যৌথ ভাবে করবে, আর এই অনুষ্ঠানটি হবে জাপান ও বাংলাদেশের সম্পর্কের ৪০তম বছরের উজ্জাপনের একটি অংশ।





 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ