বস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের মাতৃভাষা দিবসের আলোচনা সভা

February 24, 2016, 9:37 AM, Hits: 2706

বস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের মাতৃভাষা দিবসের আলোচনা সভা

বস্টন থেকে : মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারী শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা আর একুশের চেতনা বাস্তবায়নের শপথের মধ্য দিয়ে বস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগ মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করেছে। দিবসটির স্মরণে শুক্রবার উনিশে ফেব্রুয়ারী ক্যাম্ব্রীজের এক মিলনায়তনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইকবাল ইউসুফের পরিচালনায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা থেকে আগত বিশিষ্ট শিক্ষাবিদ বিদর্শনাচার্য আসিন জিন রক্ষিত থের এবং বিশেষ অতিথি ছিলেন বাবু সুজিত বড়ুয়া।
 
সভায় বক্তারা বলেন একুশে ফেব্রুয়ারী বাঙ্গালী জাতির শোকের প্রতীক, শক্তির প্রতীক, ঐক্যের প্রতীক এবং গৌরবের প্রতীক;  এই মহান ভাষা আন্দোলনের মাধ্যমেই  বাঙালী জাতির স্বাধিকার, আত্মনিয়ন্ত্রণ ও স্বাধীনতা সংগ্রামের সূচনা হয়। বাংলাদেশী-আমেরিকান নতুন প্রজন্মের মাঝে বাংলা ভাষা ও বাংলা শিল্প-সাহিত্য-সংস্কৃতি আর ঐতিহ্য তুলে ধরা এবং চর্চার দৃঢ় প্রত্যয়ে বক্তারা নতুন প্রজন্মকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রকৃত ইতিহাস জানার উদাত্ত আহ্বান জানান।


আলোচনা সভায় বক্তারা আরো বলেন এক এগারোর কুশীলবরা সুশীল সমাজের ছদ্মাবরণে এখনো দেশে এবং বিদেশে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্রে সক্রিয়। বক্তারা  এক এগারোর অপকর্মের জন্য মাহফুজ আনাম ও ডেইলী স্টারের বিচার দাবী করেন। সেই সময় বস্টনসহ বিদেশের মাটিতে যারা জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে সংস্কারপন্থী কার্যকলাপে যুক্ত ছিল যুদ্ধাপরাধীদের বিচারের মতই সংবিধান ধ্বংসের জন্য সভা থেকে তাঁদের  বিচারের দাবী জানানো হয়।
 
একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনায় আরো বক্তব্য রাখেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি তপন চৌধুরী, ডঃ আবু জালাল, সামশু মিয়া, সাহাবুদ্দিন রবি, যুগ্ম সাধারণ সম্পাদক তাসাদ্দুক হোসেন, রকিবুল চৌধুরী রনি, আবু আলম, মোঃ রহমান বাবুল, আজমল হোসেন, মিজানুর জয়েল, আব্দুস সালাম এবং নিউ ইংল্যান্ড যুবলীগ সাধারণ সম্পাদক জিয়াউল হাসান ও নিউ ইংল্যান্ড স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানে একুশের কবিতা আবৃতি করেন উৎপল বড়ুয়া ও রাতুল বড়ুয়া এবং সঙ্গীত পরিবেশণ করেন মিসেস রাজু বড়ুয়া ও মুন্না বড়ুয়া।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ