যুক্তরাজ্য থেকে ফেরার অপেক্ষায় ৭০ হাজার বাংলাদেশি ছাত্র

July 16, 2011, 9:54 AM, Hits: 1584

যুক্তরাজ্য থেকে ফেরার অপেক্ষায় ৭০ হাজার বাংলাদেশি ছাত্র



স্টুডেন্ট ভিসায় প্রায় ১ লাখ বাংলাদেশি যুক্তরাজ্যে যায়। আদম ব্যবসায়ীদের প্রতারণার শিকার এই ছাত্র নামধারীর ৮০ থেকে ৯০ ভাগই ছাত্র নন। যুক্তরাজ্যে প্রচুল উপার্জন ও ভবিষ্যতে সেদেশের নাগরিকত্ব পাওয়ার প্রলোভন দেখিয়ে আদম ব্যবসায়ীরা মাথাপিছু ৮ থেকে ১০ লাখ টাকা নিয়ে তাদের ভিসার ব্যবস্থা করে। সংশ্লিষ্ট একটি বেসরকারি সংস্থার হিসাব মতে ১ লাখ বাংলাদেশি ছাত্রের মধ্যে প্রায় ২০ হাজার ছাত্র গত এক বছরে ইউরোপের অন্যান্য দেশে পাড়ি জমিয়েছে।

১০ হাজার ছাত্র প্রকৃত ছাত্র, ফলে তারা কষ্ট হলেও পড়াশোনা শেষ করে আসার পক্ষপাতি। বাকি ৭০ হাজার ছাত্র এখন দেশে ফিরে আসার অপেক্ষায়। কিন্তু সমস্যা হচ্ছে এসব ছাত্রের কাছে দেশে ফিরে আসার মতো বিমান ভাড়াও নেই। আবার ৮ থেকে ১০ লাখ টাকা খরচ করে সেদেশে গিয়ে খালি হাতে ফিরে আসাও তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। এদের অনেকেই রয়েছে যারা আত্মীয়-স্বজন বা প্রতিবেশীর কাছ থেকে ঋণ করে এমনকী জমি বিক্রি করে যুক্তরাজ্যে গেছে।

স্টুডেন্ট ভিসায় যারা যুক্তরাজ্যে যায় তাদের সপ্তায় ৮ ঘণ্টার বেশি কাজ করার সুযোগ নেই। আর ৮ ঘণ্টার কাজ করে যে টাকা পাওয়া যায় তা দিয়ে ঘরভাড়া হাত খরচের টাকাই হয় না। সুতরাং টাকা জমা করা কারো পক্ষে সম্ভব হয় না। আর টাকা না হলে দেশে ফিরবে কীভাবে সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

 

 


 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ