যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশীর নবায়নযোগ্য জ্বালানী আবিষ্কার

July 17, 2011, 10:03 AM, Hits: 2476

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশীর নবায়নযোগ্য জ্বালানী আবিষ্কার


হ-বাংলা নিউজ : লস অ্যাঞ্জেলেস থেকে : যে নবায়নযোগ্য জ্বালানীর জন্য গোটা বিশ্বের সরকার এবং বিজ্ঞানীরা নিরলস কাজ করে যাচ্ছেন, সম্প্রতি সে পথেই সাফল্য লাভ করেছেন একজন প্রবাসী বাংলাদেশী। ড. মইনুদ্দিন সরকার নামের এই বিজ্ঞানী নবায়নযোগ্য অটোমোবাইল জ্বালানি শক্তির খোঁজ এনেছেন ফেলে দেয়া প্লাস্টিক থেকেই ! -  খবর ইন্ডিয়া টাইমসের।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, মইনুদ্দিন সরকার যুক্তরাষ্ট্রের স্টামফোর্ডের  ন্যাচারাল স্টেট রিসার্স ইনকর্পোরেশন নামের একটি প্রতিষ্ঠানে কাজ করছেন। তিনি এই প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট।

NewEnergy_SaKiLমইনুদ্দিন পিএইচডি অর্জন করেছেন ‘হাই টেম্পারেচার সুপার কনডাক্টিং অক্সাইড’ বিষয়ে গবেষণা করার জন্য। আর তিনি সাম্প্রতিক গবেষণাটি পেটেন্ট করেছেন ‘মেথড অফ কনভার্টিং ওয়েস্ট প্লাস্টিকস টু লোয়ার মলিকিউলার ওয়েট হাইড্রোকার্বন’ নামে।

মইনুদ্দিন সরকারের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, নবায়নযোগ্য শক্তি যুক্তরাষ্ট্রের দ্রুত বেড়ে ওঠা প্রযুক্তিগুলোর অন্যতম। সে কারণেই তিনি এই বিষয়ে প্লান্ট স্থাপনের জন্য সরকার বা কোনো কোম্পানির সহযোগিতা আশা করছেন। পুনঃব্যবহারযোগ্য করা বা রিসাইকিংয়ের জন্য বর্জ্য সংগ্রহ করার ফলে যেমন কর্মসংস্থান বাড়বে তেমনি প্রয়োজনীয় জ্বালানিও তৈরি করা যাবে বলেই মনে করেন তিনি।

মইনুদ্দিন সরকারের এই পরিকল্পনা সফল হলে সরকার, জনগণ এবং প্রকৃতি সবাই লাভবান হবে বলেই জানিয়েছেন এই গবেষক। এ জন্য পরিবেশবাদী বিভিন্ন সংগঠনও এ বিষয়ে সরকারের কাছে সাহায্যের আবেদন করেছেন।

পুনঃনবায়নযোগ্য শক্তি তৈরি করে এমন বিভিন্ন প্রতিষ্ঠানের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, এই ধরণের প্রযুক্তি ব্যবহার করা গেলে মানুষের প্রয়োজনীয় ‘গ্রিন টেকনোলজি’র চাহিদাও পূরণ হবে।

 

 


 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ