বৃটেনের থেকে সবচে বেশি ওভারসিজ কল আসে বাংলাদেশে !

July 18, 2011, 11:28 AM, Hits: 1752

বৃটেনের থেকে সবচে বেশি ওভারসিজ কল আসে বাংলাদেশে !


হ-বাংলা নিউজ : বৃটেন থেকে যতো টেলিফোন কল সে দেশের বাইরে যায়, তাতে ফোন কলের সংখ্যার দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ইয়াহুনিউজসহ বিভিন্ন সংবাদমাধ্যমের বরাতে এ তথ্য জানা গেছে।


বৃটেন থেকে যতো ফোন কল সে দেশের বাইরে যায়, তার শতকরা ১২ ভাগই আসে বাংলাদেশে। ফার্স্টনাম্বার নামে একটি ভিওআইপি সার্ভিস প্রোভাইডার জানিয়েছে, গোটা বিশ্বের ৩০০ গন্তব্যে তাদের সার্ভার থেকে সস্তায় ফোন করার সুবিধা থাকলেও ফোন কলের সংখ্যার দিক থেকে বাংলাদেশই প্রথম অবস্থানে রয়েছে। এমনকি ভারত ও চীনের অবস্থানও এই তালিকায় বাংলাদেশের পরেই।


সংবাদমাধ্যমগুলোর বরাতে জানা গেছে, বাংলাদেশে ১৬.৮ মিলিয়নের বিশাল জনসংখ্যাই এর মূল কারণ। বিভিন্ন ভিওআইপি সার্ভিস প্রোভাইডার জানিয়েছে, বাংলাদেশে শক্তিশালী মোবাইল নেটওয়ার্ক ও প্রায় ৫ কোটি মোবাইল ফোন ব্যবহারকারীও এক্ষেত্রে অন্যতম প্রধান কারণ।


ভিওআইপি সার্ভিসগুলোর বরাতে ইয়াহু জানিয়েছে, ব্যাপক সংখ্যক ফোন কলের কারণেই বিভিন্ন দেশের ভিওআইপি কোম্পানি ফোন কল সার্ভিস খোলার জন্য পছন্দের তালিকায় বাংলাদেশকে ওপরের দিকেই রাখছে। যেমন বৃটেন থেকে ভারত ও আশপাশের দেশগুলোতে ফোন করতে মিনিট প্রতি গড়ে যেখানে ৪ পেনি করে রাখা হয়, সেই কোম্পানিগুলোই বাংলাদেশে কল করার রেট মিনিট প্রতি ৩ পেনি করে রাখে।


কেবল বৃটেন নয়, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে কল করার সুযোগ দিচ্ছে বিভিন্ন কোম্পানি। ‘মিডিয়ারিং টক’ নামের কোম্পানিটি আমেরিকা থেকে বাংলাদেশের যে কোনো স্থানেই ল্যান্ড লাইন ও মোবাইল ফোনে প্রতি মিনিট সাড়ে ৩ সেন্ট খরচে কল করার সুযোগ দিচ্ছে। আর কম্পিউটার থেকে কম্পিউটার কল করা যায় একবারে বিনামূল্যেই। তবে সেক্ষেত্রে প্রথমে ১০ ডলার খরচ করে রেজিস্ট্রেশন করতে হয়।


মিডিয়ারিং টক ছাড়াও একই সুবিধা দিচ্ছে স্কাইপি নামের আরো একটি কোম্পানিও। তবে এদের আওতায় আছে কেবল ঢাকা, চট্রগ্রাম আর সিলেট শহর। এই কোম্পানিটিও প্রথমে নিবন্ধন করতে ১০ ডলার নিচ্ছে। এছাড়াও আছে ‘জাহ জাহ’ নামের আরেকটি কোম্পানি। এটিও প্রায় একই রকম সুযোগ সুবধা দিচ্ছে।


সংবাদমাধ্যমগুলোর বরাতে জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ল্যান্ড লাইন থেকে বাংলাদেশে ডায়াল করতে এখন প্রতি মিনিটে খরচ পড়ে ল্যান্ড লাইনে ১৩ দশমিক ৬ সেন্ট আর মোবাইলে ১৮ দশমিক ৪ সেন্ট।


এদিকে জানা গেছে, লিংগো লিংগো নামের একটি কোম্পানি ‘হ্যালো ওয়ার্ল্ড আনলিমিটেড প্ল্যান’ এর আওতায় প্রথম ৩ মাসের জন্য বাংলাদেশে প্রতি মাসে ৪ দশমিক ৯৫ ডলারে ল্যান্ডলাইনে ডায়ালের সুযোগ দিচ্ছে। এছাড়াও প্রতি মিনিটের জন্য খরচ হবে ৫ দশমিক ৯ সেন্ট ।
উল্লেখ্য, মার্কিন মুলুকের এটিঅ্যান্ডটি বাংলাদেশে ডায়ালের জন্য প্রতি মিনিটের কল চার্জ ধরে ৫০ সেন্ট।

 


 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ