আইনস্টাইনের চেয়ে বেশি বুদ্ধি এশীয় কিশোরের

April 13, 2016, 7:55 PM, Hits: 2091

আইনস্টাইনের চেয়ে বেশি বুদ্ধি এশীয় কিশোরের

-বাংলা নিউজ :  যুক্তরাজ্যের লন্ডনে শহরের কিশোর ১১ বছরের অওম আমিন বুদ্ধিমত্তার সূচক নির্ধারণকারী আইকিউ পরীক্ষায় কিংবদন্তী পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন আর স্টিফেন হকিংয়ের চেয়েও দুই পয়েন্ট বেশি নম্বর পেয়ে সবাইকে চমকে দিয়েছে। আইকিউ পরীক্ষাকারী বিখ্যাত প্রতিষ্ঠান মেনসা’র জরিপে উঠে এসেছে আমিন।

মেনসার এই পরীক্ষার ফলাফল জানিয়ে আমিনকে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেয়া চিঠিতে জানানো হয়েছে, অওম আমিন এখন বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান এক শতাংশ মানুষের মধ্যে একজন। আর পাঁচটা কিশোরের মত অওম আমিনও স্টার ওয়ারস ছবির পোকা। কিন্তু বুদ্ধির দিক দিয়ে সে অবশ্যই আর পাঁচজন সাধারণ কিশোরের থেকে অনেক আলাদা। মেনসার পরীক্ষায় তার স্কোর ছিল ১৬২, যা পদার্থবিদ আইনস্টাইন ও হকিংয়ের স্কোরের চেয়ে দুই পয়েন্ট বেশি।

আমিন বলে, ‘আমি মোটেই বলব না এই দুইজন বিজ্ঞানীর থেকে আমার বুদ্ধি বেশি, যদিও আইকিউ পরীক্ষায় আমি তাদের থেকে বেশি নম্বর পেয়েছি। তাদের প্রতিভা অসাধারণ। তারা আমার হিরো। আমি তাদের মতো হতে চাই।


মা বাবার সাথে আমিন 

বাবা মার সঙ্গে আমিন ভারতের গুজরাট থেকে যুক্তরাজ্যে আসে ৯ বছর আগে। তার বাবা কার্তিক আমিন যুক্তরাজ্যের একটি রেল সংস্থায় চাকরি করেন। ছেলের সম্পর্কে তিনি বলেন, ‘আমিনের জানার আগ্রহ সীমাহীন। কোনো একটা বিষয়ে নয়, সব বিষয়েই সে জানতে চায়। সব বিষয়েই তার সমান দখল।’

ছোটবেলা থেকেই আমিন অন্যরকম। মাত্র দুই মিনিটেরও কম সময়ে সে রুবিক কিউব সমস্যার সমাধান করতে পারে বলে তিনি জানান। স্কুলে আমিনের প্রিয় বিষয় ইতিহাস। বড় হয়ে সে চিকিৎসা বিজ্ঞানের কাজে লাগে এমন কোনো যন্ত্র বা রোবট বানাতে চায়। 

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ