জিস্ট টেকপ্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি চার তরুণ

April 26, 2016, 10:55 PM, Hits: 2163

জিস্ট টেকপ্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি চার তরুণ

-বাংলা নিউজ :  বাংলাদেশের চার তরুণ এইচ. এম. ইফতেকার মাহমুদ, সামিনা সারওয়াত, শুভ্র ইম্মানুয়েল রোজারিও এবং সামিদ রাজ্জাক স্থান করে নিয়েছে বিশ্বের শীর্ষ স্থানীয় ব্যবসায়িক পরিকল্পনা প্রতিযোগিতা গ্লোবাল ইনোভেসান থ্রু সায়েন্স অ্যান্ড টেকনোলজি (জিস্ট টেক -১) ২০১৬ তে। প্রথম তিনজন পড়ছেন ঢাকা বিশ্বাবিদ্যালয়ে আর চতুর্থ জন নর্থ সাউথ বিশ্ববিদালয়ে। 

বিশ্বের ১০৪ টি দেশ থেকে আসা প্রায় ১১০০+ পরিকল্পনা থেকে বাংলাদেশের ৪ টি পরিকল্পনা  নির্বাচিত হয় সেমি-ফাইনাল পর্বে। এবারের আসরে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে প্রায় ১০০০ প্রতিনিধির অংশগ্রহণে জুনের ২২ থেকে ২৪ তারিখে বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে  হতে যাচ্ছে বিশ্বের সর্ববৃহৎ উদ্যোক্তা সম্মেলন, গ্লোবাল এন্ট্রেপ্রেনিউরশিপ সামিট-২০১৬। 

বাংলাদেশ থেকে নির্বাচিত প্রোজেক্টগুলোর মধ্যেরয়েছে ইফতেকার এর অ্যাকুয়াগ্রীন ৯ বর্গফিট জায়গার মধ্যে গাছ ও মাছের সমন্বিত চাষাবাদ। সামিনার পরিকল্পনাটি হচ্ছে  আস্থা (ধানের তুষ থেকে বহনযোগ্য আর্সেনিক দূরীকরণ এর প্রযুক্তি) শুভ্র নিয়ে এসেছেন  সেতু (এক অত্যাধুনিক অ্যাপ যার মাধ্যমে সহজেই খুঁজে নেয়া যাবে আশপাশের প্রয়োজনীয় রক্তদাতা, মোবাইল ফোনের এক ক্লিকে)। সামিদ  রাজ্জাকের পরিকল্পনাটি  হচ্ছে ১০ মিনিটের স্কুল (একটি ওয়েবসাইট  যেখানে খুব সহজেই শিক্ষার্থীরা খুঁজে পাবে প্রয়োজনীয় পাঠ্য উপকরণ)। 

ইউ এস ডিপার্টমেন্ট অফ স্টেট এর  গ্লোবাল ইনোভেসান থ্রু সায়েন্স অ্যান্ড টেকনোলজি (জিস্ট টেক -১) এর আয়োজনে এই বিশাল ব্যবসায়িক পরিকল্পনার কর্মযজ্ঞে বিশ্বের প্রায় ১৩৫টি দেশ থেকে শীর্ষ ব্যবসায়িক পরিকল্পনা সমূহকে প্রয়োজনীয় আর্থিক ও কৌশলগত সমর্থন দেয়া হয়ে থাকে।

সেমি ফাইনাল এ নির্বাচিত দলগুলোর মধ্যে থেকে চূড়ান্ত পর্বে ভোটের মাধ্যমে নির্বাচিত দলগুলো যেতে পারবে ব্যবসায় পরিকল্পনার এই বিশাল আয়োজনে।  একজন ব্যক্তি একাধিক দলের জন্য ভোট দিতে পারবেন। চাইলে ভোট দিতে পারবেন প্রতিদিন। ভোট দেয়া যাবে ১লা মে পর্যন্ত। বাংলাদেশকে এগিয়ে নিতে ভোট দিতে পারেন www.gistnetwork.org/tech-i/vote এই ঠিকানায়। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ