মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বিএনপির দায়িত্বশীল ব্যক্তিবর্গের বক্তব্যকে লাগামহীন বলল বহির্বিশ্ব বিএনপি নামে প্রবাসের একটি সংগঠন

July 26, 2011, 6:39 PM, Hits: 739

মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বিএনপির দায়িত্বশীল ব্যক্তিবর্গের বক্তব্যকে লাগামহীন বলল বহির্বিশ্ব বিএনপি নামে প্রবাসের একটি সংগঠন


অনিন্দ্য রহমানঃ মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কর্তৃক যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি ভেঙ্গে দেওয়া ও বহির্বিশ্ব বিএনপির অস্তিত্বকে অস্বীকার করায় বিএনপির দায়িত্বশীল ব্যক্তিবর্গের বক্তব্যকে লাগামহীন বলে মন্তব্য করেছে বহির্বিশ্ব বিএনপি নামে প্রবাসের একটি প্রবাসী সংগঠন।

অনলাইন সহ বাংলাদেশের কয়েকটি পত্রিকায় এ সংবাদটি প্রকাশিত হওয়ার পর একটি সূত্র, বিএনপি নাম ব্যবহার করে দলীয় গঠনতন্ত্রকে তোয়াক্কা না করে বহির্বিশ্ব বিএনপি কমিটির বক্তব্যকে একটি চক্রান্ত বলে উল্লেখ করেছেন। সূত্রটি মনে করে বিএনপির একটি নিজস্ব গঠনতন্ত্র আমাদের সকলের উচিত তা মেনে চলা। দলের গঠনতন্ত্র বহির্ভূত এ ধরনের কমিটির কোন ভিত্তি নাই, তাছাড়া সকলের মতামত ছাড়া অবৈধভাবে গঠিত এই কমিটির কোন গ্রহনযোগ্যতাও নাই। যে বা যাহারা এগুলি করছে দলীয় শৃঙ্খলা ভংগের দায়ে তাদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা নেওয়ার আহবান জানান নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ জাতীয়তাবাদী দলের বৈদেশিক শাখার নেতারা।

উল্লেখ্য, অনলাইন ও বাংলাদেশের কয়েকটি পত্রিকায় বক্তৃতা-বিবৃতির মধ্য দিয়ে বহির্বিশ্ব বিএনপি নামে প্রবাসে একটি রাজনৈতিক সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। এ সংগঠনটি ব্যাপক প্রচারের বা কেন্দ্রীয় নেতারাদের নজর কারার অভিপ্রায়ে প্রতিনিয়ত পত্রপত্রিকা গুলিতে বক্তৃতা-বিবৃতি দিয়ে থাকে এবং এর সাথে মাঝে-মধ্যে দলীয় ব্যানারের সামনে কয়েকজন নেতার ছবিও দেখা যায়। বহির্বিশ্ব বিএনপি শিরোনামে প্রকাশিত বেশীর ভাগ সংবাদে ৪২ দেশের বিএনপির যৌথ সংগঠন বলেও দাবী করা হয়। এতে যদিও ঘুড়েফিড়ে নিম্নলিখিত ২৩টি দেশের বিএনপি নেতাদের নাম লক্ষ্য করা যায়, যেমন- অষ্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, ফিনল্যান্ড, ডেনমার্ক, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, নরওয়ে, ফ্রান্স, পর্তূগাল, জার্মান, বেলজিয়াম, অষ্ট্রিয়া, স্পেন, ইতালী, সাইপ্রাস, হল্যান্ড, কাতার, মালোশিয়া, সৌদি আরব, দুবাই, কানাডা ও কুয়েত।

প্রকাশিত সংবাদগুলিতে বহির্বিশ্ব বিএনপি কমিটিতে  আহবায়ক, সিনিয়র যুগ্ম আহবায়ক ও সদস্য সচিবের এই তিনটি পদবী ছাড়া বাকী সবগুলিই পদবীতে প্রতিনিয়ত পরিবর্তন আনা হয়। প্রবাসের বিভিন্ন দেশগুলোর বিএনপি নেতাদের বিভিন্ন সময়ে ঘুড়েফিরে যুগ্ম আহবায়ক ও যুগ্ম সদস্য সচিবের পদবী দিয়ে সান্তনা দেওয়া হয়।

এ ব্যপারে ইউরোপের কয়েকটি দেশের নেতৃস্থানীয়দের সাথে যোগাযোগ করা হলে তারা জানান, আমাদের সাথে যোগাযোগ না করে বা অভিমতের তোয়াক্কা না করে বহির্বিশ্ব বিএনপির সংবাদে আমাদের ব্যবহার করা হয়। যারফলে যারযার দেশের নেতা-কর্মীদের কাছে নিজেদের বা নেতৃস্থানীয়দের নানা প্রশ্নের সন্মূখীন হতে হয়। কারন স্বস্বদেশের নেতারাও জানেন না ঐ কমিটিতে কয়জন বা তারা কোন পদে আসীন আছেন। উল্লেখ্য যুক্তরাজ্য বিএনপির প্রাক্তন সভাপতি ও কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মরহুম আলহাজ্ব কমরউদ্দিন বহির্বিশ্ব বিএনপি গঠনে চরমভাবে নাখোস থাকায় ঐ সময়ে এ সংগঠনের পত্রপত্রিকায় প্রকাশ খুব একটা ছিল না।




 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ