প্রযুক্তি বিষয়ক কিছু প্রশ্ন ও বিশেষজ্ঞের উত্তর

May 10, 2016, 12:32 AM, Hits: 2160

প্রযুক্তি বিষয়ক কিছু প্রশ্ন ও বিশেষজ্ঞের উত্তর

-বাংলা নিউজ :  এখানে প্রযুক্তিসংক্রান্ত কিছু প্রশ্ন এবং সমাধানে বিশেষজ্ঞের উত্তর জেনে নিন।

১. আমার নতুন কম্পিউটারে মাইক্রোসফট অফিস দেওয়া নেই। এর কি কোনো বিকল্প আছে?

উত্তর : অনেক কম্পিউটারেই মাইক্রোসফট অফিস ইনস্টল হয়েই আসে। তবে সম্প্রতি মাইক্রোসফট কম্পিউটার ব্যবহারকারীদের মাইক্রোসফট অফিস ৩৬৫-তে সাবস্ক্রিপশন করতে চাপ প্রয়োগ করছে। যদি পয়সা খরচ করে এদের অফিস না কিনতে চান, তবে লিব্রে অফিস স্যুইট নিতে পারেন। এটা ওয়ার্ডের মতোই অনেকটা। লিব্রে ইমপ্রেস পাওয়ার পয়েন্টের মতোই। আর মাইক্রোসফট এক্সেলের মতোই কাজ করে লিব্রে অফিসকাল্ক।

২. একটি ভুল টেক্সট মেসেজ পাঠিয়ে দিয়েছি। মাঝপথে একে বন্ধ করা যায়?

উত্তর : কাজটি করতে পারেন। মেসেজ পাঠানোর পর যদি 'সেন্ডিং' লেখাটি দেখেন, তাহলে মেসেজটি বন্ধ করতে পারেন। ফোনটি এয়ারপ্লেন মোডে নিয়ে যান। এতে ফোনের ট্রান্সমিটার বন্ধ হয়ে যাবে। কাজেই মেসেজ বন্ধ হয়ে যাবে। মেসেজের পাশে দেখবেন লেখা রয়েছে 'নট ডেলিভারড'।

৩. পোডকাস্ট নতুন ব্যবহার করছি। এদের কিভাবে ডাউনলোড করবো? কিভাবে নিশ্চিত হবো যে নতুন পোডকাস্ট মিস যাচ্ছে না?

উত্তর : পোডকাস্ট ডাউনলোড ও শোনার কাজে যদি আইফোন বা আইপ্যাডপ ব্যবহার করে থাকেন, সে ক্ষেত্রে সাবস্ক্রিপশন খব সহজ কাজ। পোডকাস্ট অ্যাপটি খুলুন। কোন পোডকাস্টে আগ্রহী তা সার্চ করুন। ধরুন তা কিম কোমান্ডো। নামে ট্যাপ করে সাবস্ক্রাইব বোতামে চাপ দিন। এরপর থেকে নতুনগুলো স্বয়ংক্রিয়ভাবে ডেলিভারি হবে। আর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ক্ষেত্রে বিষয়টি একটু আলাদা। এখানে থার্ড-পার্ট অ্যাপের প্রয়োজন হবে।

৪. একটা ভালো মানের ই-রিডার দরকার। আমাজন ফায়ার অনেকেই কিনেছেন। সেরা কোনটা?

উত্তর : যদি ই-রিডারে স্ট্রিমিং মুভি, ইন্টারনেট ব্রাউজিং, ফেসবুক ব্যবহার বা ইমেইল করতে চান তবে আপনার এমন একটি মডেল দরকার যাতে ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই রয়েছে। এর জন্যে এইচডি ৬ এবং এইচডি ৪ বেশ ভালো। এদের দাম একটু বেশি। অভ্যন্তরে অবশ্য মাত্র ১৬ জিবি পাবেন। এইচডিএক্স ৮.৯ দেখতে পারেন। এতে আছে ৬৪ জিবি স্টোরেজ। আরো আছে মাইক্রো-এইচডিএমআই পোর্ট।

৫. কলেজ পড়ুয়াদের জন্যে ভালো মানের ল্যাপটপ কোনটি কেনা যায়?

উত্তর : তার লেখাপড়ার বিষয় আর্ট, ডিজাইন, ভিডিও বা ফটোগ্রাফি হয়ে থাকলে অ্যাপলের ম্যাক সেরা। ম্যাকবুক প্রো বেশ ভালো কালার দেবে। এ ছাড়া অন্তত ১৩ ইঞ্চি পর্দার ল্যাপটপ প্রয়োজন। আর যদি লেখা, গবেষণা এবং অ্যাসাইনমেন্ট লেখার কাজে প্রয়োজন হয় তবে সে ক্ষেত্রে ক্রোমবুকই যথেষ্ট।

বোনাস : বাড়িতে ইন্টারনেট সংযোগ নিয়েছি। কিভাবে বুঝবো, যে গতির জন্যে অর্থ দিচ্ছি তা সঠিকভাবে পাচ্ছি নাকি?

উত্তর : 'স্পিডটেস্ট'-এর মতো কিছু সাইটের মাধ্যমে ইন্টারনেটের গতি পরখ করতে পারেন। সেখানে আপনার ইন্টারনেটের বর্তমান গতি ও যে গতি দেওয়ার কথা ছিল তার পার্থক্য বুঝতে পারবেন। তবে একটিমাত্র পরীক্ষাতেই নিশ্চিত হবেন না। এমন কয়েকটি পরীক্ষা চালান। পিক আওয়ারে ইন্টারনেটের গতি এমনিতেই কমে যেতে পারে। এ ছাড়া রাওটার এবং মডেমের কারণেও গতি ধীর হয়ে যেতে পারে। এগুলো ঠিকভাবে কাজ করছে কিনা দেখে নিন।

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ