অনলাইনে 'কনসার্ট ফর বাংলাদেশ'

July 28, 2011, 6:16 PM, Hits: 1644

অনলাইনে 'কনসার্ট ফর বাংলাদেশ'


হ-বাংলা নিউজ : লস অ্যাঞ্জেলেস থেকে : 'কনসার্ট ফর বাংলাদেশ'-এর গানগুলো এখন অনলাইনেও পাওয়া যাচ্ছে। অনলাইন জগতের সর্ববৃহৎ মিউজিক স্টোর আইটিউনস মঙ্গলবার থেকে অ্যালবামটির অনলাইন সংস্করণ বিক্রি শুরু করেছে। এর মূল্য ধরা হয়েছে ২০ ডলার। অ্যালবামটি থেকে অর্জিত পুরো অর্থই আফ্রিকার খরা ও দুর্ভিক্ষপীড়িত মানুষের সহায়তায় ব্যয় করা হবে। কনসার্ট ফর বাংলাদেশের ৪০ বছর পূর্তি উপলক্ষে এ উদ্যোগ নিয়েছে ইউএস ফান্ড ফর ইউনিসেফ।


Con_4_Bangla_-_SaKiLমুক্তিযুদ্ধের সময় বাংলাদেশি শরণার্থীদের পাশে দাঁড়াতে ১৯৭১ সালের ১ আগস্ট নিউ ইয়র্কের মেডিসন স্কয়ারে কনসার্টের আয়োজন করেন বাংলাদেশের দুই পরম বন্ধু জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবি শংকর। কনসার্ট ফর বাংলাদেশ নামের ওই আয়োজনে তাঁরা দুজন ছাড়াও সংগীত পরিবেশন করেন বব ডিলান, এরিক ক্ল্যাপটন, রিঙ্গো স্টারের মতো বিখ্যাত শিল্পীরা। পশ্চিমা বিশ্বে বাংলাদেশের মানুষের দুর্দশার চিত্র তুলে ধরতে অগ্রণী ভূমিকা রাখে কনসার্টটি। কনসার্টে দুর্দশাগ্রস্ত জনতার প্রতি সহমর্মিতা জানিয়ে গাওয়া গানগুলোও ব্যাপক জনপ্রিয়তা পায়। পরে গ্র্যামি অ্যাওয়ার্ডও জয় করে ওই কনসার্টের গান নিয়ে প্রকাশিত অ্যালবাম কনসার্ট ফর বাংলাদেশ।


অ্যালবামটির গানগুলো এত দিন নানা মাধ্যমে পাওয়া গেলেও এই প্রথমবারের মতো অনলাইনে বিক্রির জন্য রিলিজ করা হয়েছে। অ্যালবামটির সঙ্গে বোনাস হিসেবে হ্যারিসনের 'বাংলাদেশ' গানটিও দিচ্ছে আইটিউনস। এ ছাড়া ৪০ বছর পূর্তি উপলক্ষে তিন দিন বিনা মূল্যে কনসার্ট ফর বাংলাদেশের ভিডিও দেখার সুযোগও দিচ্ছে কম্পানিটি। আগামী শনি থেকে সোমবার পর্যন্ত ৭২ ঘণ্টা এ ভিডিও দেখা যাবে আইটিউনসে। একই সময়ে জর্জ হ্যারিসন ও কনসার্ট ফর বাংলাদেশের ওয়েবসাইটেও এ ভিডিও দেখা যাবে।


এ উদ্যোগের ব্যাপারে ইউএস ফান্ড ফর ইউনিসেফ প্রধান ক্যারিল স্টার্ন বলেন, '৪০ বছর আগে এ কনসার্ট দিয়ে সংগীতের নতুন একটি শক্তির সন্ধান দিয়েছিলেন হ্যারিসন ও রবি শংকর। তাঁদের কারণে বাংলাদেশের অনেক বিপদাপন্ন শিশুর জীবন বদলে গিয়েছিল। আমরা সৌভাগ্যবান, আজ আবার আফ্রিকার শিশুদের সহায়তায় এ কনসার্টের অ্যালবাম ব্যবহৃত হচ্ছে।'
তিনি জানান, আইটিউনসে অ্যালবামটি বিক্রির অর্থ ব্যবস্থাপনার জন্য জর্জ হ্যারিসনের নামে একটি পৃথক তহবিলও চালু করেছে ইউনিসেফ।


অনলাইনে কনসার্ট ফর বাংলাদেশের গান বিক্রি এবং সেই অর্থ মানবতার সেবায় ব্যবহারের খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন রবি শংকর। ৯১ বছর বয়সী এ শিল্পী বলেন, 'এ জাতীয় বিষয়ে নতুন প্রজন্মের আগ্রহের কথা জেনে ভালো লাগছে।' সূত্র : ইউএসএ টুডে।







 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ