সালাদে স্বাদ পাচ্ছেন না? ৫ ভুল সংশোধন করুন

June 15, 2016, 4:02 AM, Hits: 2250

সালাদে স্বাদ পাচ্ছেন না? ৫ ভুল সংশোধন করুন

ধুয়েছেন, শুকাননি
পালং, ব্রোকোলিসহ অন্যান্য সবজি ধুয়েছেন কিন্তু শুকানো হয়নি। এ ক্ষেত্রে সালাদ হবে ভেজা ভেজা। ফলে স্বাদ ও গন্ধ নষ্ট হতে যেতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, সালাদের সবজি ধোয়ার পর তা শুকিয়ে নিতে হবে। এ জন্য তোয়ালে ব্যবহার করতে পারেন।
সবজি নির্বাচন
সালাদ বানানোর সময় পুষ্টিগুণ বিচার করে উপকরণ বাছাই করার দরকার নেই। বিভিন্ন স্বাদ ও গন্ধের সবজির মিশেলই গুরুত্বপূর্ণ। সালাদ বানানোর প্রাতিষ্ঠানিক কোনো নিয়ম নেই। দুই-তিন ধরনের সবজি, একটি প্রোটিনপূর্ণ উপকরণ একসঙ্গে মেখে ফেললেই হয়ে গেল।
মসলা দিয়ে না মাখানো
অনেকে সালাদের উপকরণগুলো লবণ কিংবা মসলা দিয়ে মাখেন না। কিন্তু মেখে রাখলে এর স্বাদ অনেক বেড়ে যায়। যদি লবণ ও মরিচ মেশানো কোনো মসলা বাড়িতে বানানো থাকে, তবে তা ব্যবহার করতে পারেন।
মসলা কম-বেশি হলে
মসলা শুধু সালাদের স্বাদ বাড়ায় না, পরিমাণ কমবেশি হলে স্বাদ নষ্টও করে দিতে পারে। অনেকে প্রচুর পরিমাণে মসলা মেশান। তাতে সালাদ আর মুখে দেওয়া যায় না। তাই উপকরণ ও মসলার সমন্বয় করা উচিত। প্রতি চার কাপ সালাদে এক থেকে দুই টেবিল চামচ মসলা দিতে পারেন।
সঠিক সময়ে না মাখানো
সালাদ কখন খাবেন, তার ওপর মাখানোর বিষয়টি নির্ভর করে। সব সময় খাওয়ার আগ মুহূর্তে মাখানো উচিত। বেশি আগে মাখালে সালাদ নষ্ট হয়ে যেতে পারে। কারণ মসলার উপকরণ সালাদের সবজির উপাদানগুলোকে ভেঙে ফেলতে শুরু করে। ফলে একটু পরই পানি জমতে শুরু করে সালাদে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ