কি খাচ্ছেন? তার চেয়ে গুরুত্বপূর্ণ কখন খাচ্ছেন

June 23, 2016, 4:06 AM, Hits: 2316

কি খাচ্ছেন? তার চেয়ে গুরুত্বপূর্ণ কখন খাচ্ছেন

-বাংলা নিউজ :  একেক মানুষের খাদ্যাভ্যাস একেক ধরনের। কিছু মানুষ আছেন যারা কোনো বেলার খাবার এড়িয়ে যান। অথবা কোনো রকমে খাওয়ার কাজটি সারেন। আবার কিছু মানুষ সহকর্মী বা পরিবারের সবার সঙ্গে বসে খান। এক গবেষণায় বলা হয়, দ্বিতীয় দলের মানুষরা অনেক বেশি স্বাস্থ্যকর উপায়ে খাবার খান।

কিংস কলেজ লন্ডন এবং ইউনিভার্সিটি অব সাও পাওলোর বিজ্ঞানীরা এক গবেষণায় এ তথ্য দেন। তারা বলেন, খাদ্যাভ্যাসের ওপর পুষ্টির কার্যকারিতা নির্ভর করে। কি খাচ্ছেন তার চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় আপনি কখন কিভাবে খাচ্ছেন।

গবেষকদের পর্যবেক্ষণটি ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশন-এ প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়, অনিয়মিতভাবে খাদ্য গ্রহণ টাইপ ২ ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ও স্থূলতার ঝুঁকি বৃদ্ধি করে।  

কিংস কলেজ লন্ডনের নিউট্রিশন সায়েন্সের লেকচারার ড. গার্ডা পট জানান, এক কথা প্রচলিত আছে। সকালের নাস্তা করুন রাজার মতো। দুপুরের খাবার খান রাজপুত্রের মতো। আর রাতে খাবার গ্রহণ করবেন কৃপণের মতো। এ কথাগুলো কতটুকু সত্য তা জানার চেষ্টা করা হয়েছে।

আগের বহু গবেষণায় বলা হয়েছে, বিকেলের পর বেশি ক্যালোরি খেলে তা স্থূলতার সমস্যা সৃষ্টি করে। আসলে গোটা দিনের শক্তি কিভাবে সমানভাবে ভাগ করে দেওয়া যায় তা এখনো স্পষ্টভাবে জানি না আমরা। আবার সকালের নাস্তা কি আসলেই গোটা দিনের শক্তি জোগায়?

গত মে মাসে একই দলের আরেক গবেষণায় বলা হয়, রাত ৮টার পর শিশুদের বেশি বেশি খাওয়ানো হলে যে স্থূলতা দেখা দেয়, সে বিষয়ে কোনো প্রমাণ মেলেনি।

ড. পট জানান, সময়ের পরে খাওয়ার সঙ্গে অতিরিক্ত ওজনের সম্পর্ক খুঁজে দেখার চেষ্টা করেছি। কিন্তু আসলে এটা কোনো সমস্যা নয়। তবে রাত ৮টার পর খেলে কিছু শিশুর ওজন বৃদ্ধি ঘটতে পারে।

আসলে খাবার গ্রহণের সময়ের সঙ্গে ওজনের সম্পর্ক বুঝতে আরো বেশি গবেষণা প্রয়োজন বলে মনে করেন ড. পট। বিষয়টি নিয়ে তারা গবেষণারত আছেন বলেও জানান তিনি।
সূত্র : ইনডিপেনডেন্ট 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ