প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল উদ্ভাবন করলেন ৮ম শ্রেণির ইমন(ভিডিও)

June 24, 2016, 4:11 AM, Hits: 2130

প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল উদ্ভাবন করলেন ৮ম শ্রেণির ইমন(ভিডিও)

সারীফা রিমু: চারপাশে যে বর্জ্যের পরিমাণ বাড়ছে তার মধ্যে অন্যতম প্লাস্টিক। এই প্লাস্টিক পঁচতে সময় লাগে আনুমানিক চারশ বছর। এসব প্লাস্টিক বর্জ্য পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকির।
কিন্তু, এই বর্জ্য থেকেই সম্ভব জ্বালানি তেল তৈরি। এমনই এক উদ্ভাবনী যন্ত্র আবিষ্কার করেছে দিনাজপুরের চিরিরবন্দরের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী। সম্প্রতি সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতীয় পুরষ্কারও পেয়েছে সে।
প্লাস্টিক থেকে তৈরি হবে জ্বালানি তেল। এমনই এক যন্ত্র আবিস্কার করেছেন দিনাজপুরের আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের ৮ম শ্রেণীর ছাত্র মোখলেসুর রহমান ইমন।
তার মতে যেখানে সেখানে পড়ে থাকা পলিথিন কিংবা প্লাস্টিক থেকে তৈরি হবে জ্বালানি তেল। এতে ডিজেল থাকবে ৭৫-৮০ শতাংশ, গ্যাসোলিন ১৫ শতাংশ, মোবিল ৩ শতাংশ আর বাকী ২ শতাংশ থাকবে গ্যাস। সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় প্রথম পুরষ্কার পেয়েছে ইমন।
এমন অর্জনে খুশি ইমনের বাবা-মাও। জানান, ছোটবেলা থেকেই গবেষণায় ঝোঁক ছিল তার।
এই আবিস্কারে ইমনকে সবচেয়ে বেশি সহযোগিতা করেছেন তার প্রতিষ্ঠানের শিক্ষক অমিত সাহা ও জয় সিংহ রায়।
এ সাফল্যে গর্বিত, প্রতিষ্ঠানের অন্যান্যরাও। জানান, শিক্ষার্থীদের মেধা বিকাশে এ ধরণের কার্যক্রম অব্যাহত থাকবে।
ক্ষুদে এই বিজ্ঞানীর আবিস্কার বাস্তবে রূপ পেলে কমবে তেলের ঘাটতি, ক্ষতির হাত থেকে বাঁচবে মাটি ও পরিবেশ, এমনটাই মনেকরেন ইমনের শিক্ষকরা। = https://www.youtube.com/watch?v=MFWf8MUJob4 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ