টাটকা' সবজি আসলে টাটকা নয়, 'বিষ'!

July 2, 2016, 4:19 AM, Hits: 1842

টাটকা' সবজি আসলে টাটকা নয়, 'বিষ'!

-বাংলা নিউজ :  বাজারে গিয়ে কোনো সবজি কিনবেন ভাবছেন? টাটকা সবজিগুলি দেখে খুব লোভ লাগছে? কেনার আগে একমিনিট ভাবুন। কারণ সবজিতে বিষ! কতটা নিরাপদ আপনি? উত্তর থেকে দক্ষিণ। কোলে মার্কেট, মানিকতলা বাজার, লেক মার্কেট, গড়িয়াহাট মার্কেট। সর্বত্র একই ছবি। জনসমক্ষে এল রঙের রহস্য। সবজিতে যে রঙ মিশছে তা বিক্রেতারা ভালোই জানেন। তাই সংবাদমাধ্যম দেখলেই তাদের মেজাজ তিরিক্ষি হয়ে ওঠে। ক্ষতিকর রঙে ছেয়ে গেছে শহরের সবজি বাজার। গ্রাম-শহরতলির যেসব জায়গা থেকে আসছে এই সবজি সেখানেও একই ছবি।

পানিতে মিশছে সবুজ রঙ। সেই পানিতে গা ভিজিয়ে ফ্যাকাশে পটল হয়ে উঠছে সতেজ-সবুজ। ছবিটা দেগঙ্গার। বসিরহাটে গিয়ে দেখা গেল, কোন ম্যাজিকে শুকনো বরবটি এক্কেবারে ফ্রেশ দেখাচ্ছে সেটা! রঙের জাদুতে শুকিয়ে যাওয়া শাক-পাতাকে দেখেও মনে হচ্ছে যেন এইমাত্র মাঠ থেকে তুলে আনা হয়েছে। রাঙালু যেভাবে রাঙা হয়ে উঠছে তা দেখলে নিজের চোখেই বিশ্বাস হবে না। বুঝতেই পারছেন বাজারে রাঙালু খুঁজতে গিয়ে যা নিয়ে আপনি রোজ বাড়ি ফেরেন সেটা নেহাতই বর্ণচোরা।  

খাবারে রঙের বিষ

সবুজ শাক-সব্জির জন্য মেশানো হয় গ্রিন থ্রি।

টম্যাটোর জন্য তৈরি সাইট্রাস রেড।  

কুমড়োকে তাজা দেখাতে মাখানো হয় ইয়েলো ফাইভ আর অরেঞ্জ বি।   

বেগুন সেজে উঠছে ব্লু ওয়ান এবং ব্লু টু রঙে।  


সস্তার এই সব ক্ষতিকারক রঙের প্রভাব পড়ছে আপনার শরীরে। বিশেষজ্ঞরা বলছেন, এই সব রঙ ডেকে আনতে পারে ক্যান্সার। হতে পারে স্নায়ুরোগ। কিডনির সমস্যা, ত্বকের অসুখ, পেটের সমস্যা - রয়েছে সব আশঙ্কাই। রঙের বিষ থেকে বাঁচতে বিশেষজ্ঞরা বলছেন, সবজি কাটার আগে ভাল করে ধুয়ে নিন। যেখানে সম্ভব খোসা ছাড়িয়ে রান্না করুন। এতে ক্ষতির আশঙ্কা যে একেবারে দূর হয়ে যাবে তা নয়। তবে, বিপদের মাত্রা কিছুটা কমবে, এটাই যা সান্ত্বনা। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ