প্রতিদিন যে খাবারগুলো খাবেন আপনি

August 9, 2016, 12:25 AM, Hits: 3228

প্রতিদিন যে খাবারগুলো খাবেন আপনি

নূসরাত জাহান : বর্তমানে সুস্বাস্থ্যের জন্য অ্যালোপ্যাথিক ওষুধের পাশাপাশি ভেষজের ব্যবহার করা হয়। কোনো কোনো ক্ষেত্রে এট এগিয়ে। কেননা এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এমনই সাতটি ভেষজ আছে যা প্রতিদিন খেলে আখরে লাভই বেশি। জেনে নেই এগুলো কি কি
আদা : আদায় আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম ও ফরফরাস। সামান্য পরিমাণে সোডিয়াম, জিংক ও ম্যাঙ্গানিজ। কোষ্ঠকাঠিন্য ও পাকস্থলীর সমস্যা থেকেও রেহাই মিলবে প্রতিদিন আদা খেলে। গর্ভকলীণ সময়ে বমি ঠেকাতে আদা খুবই কার্যকর।
অশ্বগন্ধা : বাতের ব্যথা, অনিদ্রা, বার্ধক্যজনিত সমস্যা সমাধানে অশ্বগন্ধার বিকল্প নেই। এ গাছের শিকড়েই সব ভেষজ গুণ। ত্বকের সমস্যা বা আর্থ্রাইটিস সারাতেও এটি সমান কার্যকর কর।
আমলকি : আমলকিতে পেয়ারা ও লেবুর চেয়ে বেশি ভিটামিন ‘সি’ রয়েছে। আমলকি জ্বর, বদহজম, সানবার্ন, সানস্ট্রোক থেকে রক্ষা করে। এছাড়া দৃষ্টি শক্তি ভালো রাখা, ছানি প্রতিরোধ, পেটে জ্বালাভাব, ব্রণ ও ত্বকের সমস্যায় উপকারী।
হলুদ : প্রতিদিন হলুদ খেলে রুচি বাড়ে, কফ, বাতের ব্যথা, ব্রন, চর্ম রোগ, কৃমির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। সকালে খালি পেটে কাঁচা হলুদ মধুর সঙ্গে খেলে অনেক উপকার। এটা রক্ত পরিষ্কার রাখে।
ঘি : ঘি-কে অনেকেই অস্বাস্থ্যকর মনে করে। আসলে ঘিতে কোলেস্টরাল কম। এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা হৃদযন্ত্রের জন্য ভালো।
তুলসি : তুলসি সর্দি, কাশি, কৃমির সমস্যা রোদে উপকারী। এটি হজমকারক ও অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহৃত হয়।
ব্রাহ্মী : ব্রাহ্মীও লতা বা শাক ওষুধি গুণে ভরপুর। এটি রস করে বা এ শাক বেশ উপকারী। এটা স্মৃতিশক্তির ক্ষীণতায়, স্বরভঙ্গ উপসমের ক্ষেত্রে উপকারী। 

 
এ বিভাগের অন্যান্য সংবাদ