যে খাবারগুলো কখনই মাইক্রোওয়েভে গরম করবেন না

September 1, 2016, 3:24 AM, Hits: 2415

যে খাবারগুলো কখনই মাইক্রোওয়েভে গরম করবেন না

-বাংলা নিউজ :  মাইক্রোওয়েভ ওভেনের বড় সুবিধা হলো দ্রুত খাবার গরম করে নেওয়া যায়। আগের দিনের বাসি তরকারি, ডাল এমনকী ভাত এক মিনিটের মধ্যেই সদ্য রান্না হওয়া খাবারের মত হয়ে যায়। কিন্তু সব খাবারের ক্ষেত্রেই কি এই ঘটনা ঘটে? মোটেই না। বরং ঘটে উল্টোটা। খাবার নষ্ট হয়ে যায় কিংবা বিস্বাদ লাগে। দেখে নিন এমন কিছু খাবারের নাম :

** ফ্রায়েড রাইস বা বিরিয়ানি: মাইক্রোওয়েভে গরম করলে কাঁচা চালের সঙ্গে খুব একটা ফারাক থাকে না। গ্যাসে একটি বড় পাত্রে সামান্য পানি ফোটান। তার মধ্যে ফ্রায়েড রাইস বা বিরিয়ানির পাত্রটি রেখে ঢেকে দিন। দেখবেন পানি যেন ভিতরে ঢুকে না যায়। দু মিনিট আঁচে রেখে নামিয়ে নিন। বাসি বলে বুঝবেন না। মাইক্রোওয়েভে গরম করতে হলে রাইসের পাত্রে পানি ছিটিয়ে ফয়েল কাগজে মুড়ে দিন। তার পর ৩২৫ ডিগ্রি ফারেনহাইট বা ১৬৩ ডিগ্রি সেলসিয়াসে বেক করুন।

** পিৎজা: বাসি পিৎজা ঠান্ডা খেতেই ভালো। মাইক্রোওয়েভে গরম করলে বিস্কুটের মতো খেতে লাগে। আর যদি গরম খেতেই হয়, তাহলে রিহিট করলে চলবে না। ফের বেক করতে হবে। ৩৭৫ ডিগ্রি ফারেনহাইট বা ১৯০ ডিগ্রি সেলসিয়াসে।

** পাস্তা: মাইক্রোওয়েভে গরম করলে পাস্তা শক্ত হয়ে যায়। টমেটোর সসে রান্না করা পাস্তা কড়াইতেই গরম করুন। হোয়াইট বা চিজ সসের পাস্তা হলে কড়াইয়ে সামান্য তেল দিয়ে ঠান্ডা পাস্তা দিন। ওপরে একটু চিজ ছড়িয়ে দিন। নিমেষে ক্রিমি হয়ে যাবে।

** ফ্রেঞ্চ ফ্রাই: মাইক্রোওয়েভে গরম করলে নেতিয়ে যাবে। মুচমুচে খেতে চাইলে ফের কড়াইতে তেল দিয়ে ভাজুন। ‌‌

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ