বোস্টনের হার্ভার্ড স্কোয়ারে বিক্ষোভ সমাবেশ

October 17, 2016, 10:53 PM, Hits: 2886

 বোস্টনের হার্ভার্ড স্কোয়ারে বিক্ষোভ সমাবেশ

বোস্টন থেকে : সুন্দরবনের রামপালে কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ চুক্তি বাতিলের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ‘কনসার্ন নিউইংল্যান্ড বাংলাদেশি আমেরিকানস’ সংগঠনের নেতারা।

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হলে কারিগরি, অর্থনৈতিক এবং পরিবেশগত ত্রিমাত্রিক ক্ষতির মুখে পড়বে দেশ। তাই দেশের স্বার্থবিরোধী এ প্রকল্প বাস্তবায়ন করতে দেওয়া হবে না। স্থানীয় সময় রবিবার বিকালে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ক্যামব্রিজের বিশ্বখ্যাত হার্ভার্ড স্কোয়ারে এক বিক্ষোভ সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

কনসার্ন নিউইংল্যান্ড বাংলাদেশি আমেরিকানস- এর নেতা ও নিউইংল্যান্ড বিএনপির সভাপতি সৈয়দ বদরে আলম সাইফুলের পরিচালনায় অনুষ্ঠিত এ বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, রামপালের এ চুক্তিটি হয়েছে অত্যন্ত গোপনে। ওই এলাকার জনগণের কোনো মতামত নেওয়া হয়নি। তাদের মতামতকে উপেক্ষা করা হয়েছে। সুন্দরবন ধ্বংস করে রামপাল প্রকল্প নির্মাণে বাংলাদেশ ও ভারত সরকারের অনমনীয় ও অযৌক্তিক অবস্থান দুই দেশসহ বিশ্বের সচেতন ও যুক্তিবান মানুষের জন্যই গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে বলে মনে করেন কনসার্ন নিউইংল্যান্ড বাংলাদেশি আমেরিকানসের নেতারা। সুন্দরবনের অস্তিত্বের জন্য প্রবল হুমকি হিসেবে বিবেচিত মারাত্মক দূষক। এ শিল্প প্রতিষ্ঠানটি স্থাপনের এ সর্বনাশা সিদ্ধান্তে দেশবাসীর সাথে আমরাও স্তম্ভিত ও ব্যথিত।

শতশত প্রবাসী বাংলাদেশীরা এসময় রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিরুদ্ধে শ্লোগান দিয়ে নানা ব্যানার ফেস্টুন হাতে বিক্ষোভ সমাবেশে যোগ দেয়। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ