বস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের স্বাধীনতা দিবসের আলোচনা সভা

March 29, 2017, 3:45 AM, Hits: 2685

বস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের স্বাধীনতা দিবসের আলোচনা সভা

হ-বাংলা নিউজ : মহান স্বাধীনতা দিবস ও গণহত্যা দিবস পালণে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে বস্টনে একাত্তরের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফ চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইকবাল ইউসুফের পরিচালনায় শুক্রবার ২৪শে মার্চ স্থানীয় রিঞ্জ এভিনিউ কমিনিটি হলে আয়োজিত সভায় মূল বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডঃ সৈয়দ আবু হাসনাত। অনুষ্ঠানের শুরুতে সম্মিলিত সুরে জাতীয় সংগীত পরিবেশন করেন অনুষ্ঠানে আগত সকল অতিথিবৃন্দ।এরপর মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং তাদের আত্মার শান্তির জন্য পবিত্র কোরান থেকে তেলাওয়াত ও দোয়া-মোনাজাত করা হয় এবং গীতা ও ত্রিপিটক থেকে পাঠ করা হয়।

সভায় বক্তারা তিরিশ লাখ শহীদ এবং দুই লাখ নারীর সম্ভমহানির বিনিময়ে মহান স্বাধীনতা অর্জনের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। তারা বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধে উদ্বুদ্ধ করেছিলেন, আর তাঁর সুযোগ্য কণ্যা বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরেই এই বাংলাদেশ পরিণত হবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায়। পাকিস্তানি সেনাবাহিনীর বর্বরোচিত ও নৃশংস হত্যাকাণ্ডের জন্য ২৫শে মার্চ জাতীয়ভাবে ‘গণহত্যা দিবস' ঘোষণার প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদিত হওয়ায় নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞ্যাপন করেন এবং দিনটিকে 'আন্তর্জাতিক গণহত্যা দিবস' ঘোষণার জন্য জাতিসংঘের কাছে দাবি জানান। তাঁরা আরো বলেন আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ে প্রবাস থেকে সবধরণের প্রচেষ্টা চালানো হবে।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, রাতুল বড়ুয়া, নুর হোসেন, রহমান বাবুল, মোঃ কাউসার, মোহাম্মদ মিয়াজী, আব্দুস সালাম খোকন, মাহমুদা খাতুন, আবু আলম, মুক্তিযোদ্ধা খলিলুর রহমান, একাত্তরের ছাত্রীনেত্রী বাসন্তি গোমেজ, ডঃ নুরুন্নবী, মোতাহার হোসেন প্রমুখ। আলোচনা সভার শেষে মুক্তিযুদ্ধের কবিতা পাঠ করেন রাতুল বড়ুয়া ও মোঃ সেলিম এবং নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক জুয়েল বড়ুয়ার পরিচালনায় দেশাত্মবোধক গান পরিবেশণ করেন কন্ঠশিল্পী রাজু বড়ুয়া ও প্রিয়া ইসলাম। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ