পাকা আমে

July 3, 2017, 8:47 PM, Hits: 99

পাকা আমে

আমের আইসক্রিম

উপকরণ: আমের পাল্প বা পিউরি ১ কাপ, গুঁড়া দুধ ২ কাপ, ডিমের কুসুম ২টা, জেলোটিন পাউডার ১ টেবিল চামচ, পানি ১ কাপ, চিনি ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ক্রিম ৩ টেবিল চামচ ও গ্লুকোজ গাম সিকি চা-চামচ।

প্রণালি: ডিমের কুসুম ফেটে রাখুন। গুঁড়া দুধ পানিতে মিশিয়ে কর্নফ্লাওয়ার, আমের পিউরি, চিনি ও কুসুম চুলায় দিয়ে মাঝারি আঁচে নাড়ুন। বাকি উপকরণ দিয়ে ঘন হলে নামিয়ে নিন। ঠান্ডা হলে আইসক্রিম ডাইসে ঢেলে ডিপ ফ্রিজে রাখুন। ঠান্ডা হয়ে আইসক্রিম জমে গেলে পরিবেশন করুন।

উপকরণ: পাকা আমের টুকরা ১ কাপ, চিনি ৪ টেবিল চামচ, পানি ১ কাপ, পুদিনাপাতা ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ ও তোকমা দেড় চা-চামচ।

প্রণালি: তোকমা ১৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। আম টুকরা করে নিন। ১ কাপ পানিতে আম, চিনি, পুদিনাপাতা কুচি, লেবুর রস একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। তোকমা দিয়ে পরিবেশন করুন।

উপকরণ: আমের পিউরি ১ কাপ, ক্রিম আধা কাপ, জেলেটিন ১ টেবিল চামচ, ডিমের কুসুম ২টা, চিনি ২ টেবিল চামচ ও ঘন দুধ আধা কাপ।

প্রণালি: গরম পানির ওপর একটা বাটি বসিয়ে তাতে ডিমের কুসুম ও চিনি ফেটান। গলানো জেলোটিন মেশান। ঘন দুধ ও আমের পিউরি দিয়ে একসঙ্গে মেশান। বিট করা ক্রিম এতে দিয়ে যে পাত্রে পরিবেশন করবেন, সেই পাত্রে ঢালুন। ফ্রিজে রেখে ঠান্ডা করুন। জমে গেলে পরিবেশন করুন।

উপকরণ: আমের টুকরা আধা কাপ, ডিম ২টা, চিনি আধা কাপ, দুধ আধা কাপ, ময়দা ২ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ, ক্রিম ১ টেবিল চামচ, লবণ সামান্য ও ভ্যানিলা আইসক্রিম পছন্দমতো।

প্রণালি: আমের টুকরা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ফেটানো ডিমের সঙ্গে দুধ, ময়দা, লবণ, সামান্য চিনি ও ১ চা-চামচ আমের পাল্প মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। প্যানে সামান্য মিশ্রণ অথবা তেল মেখে একই আকারের সব ক্রেপস (রুটি দিয়ে বানানো পাটিসাপ্টার মতো) তৈরি করুন। ত্রিভুজ আকারে ভাঁজ করে রাখুন। অন্য পাত্রে চিনি ও আমের পাল্প বা পিউরি জ্বাল দিয়ে সামান্য মিশ্রণ ও ক্রিম দিন। ক্রেপস দিয়ে কয়েক মিনিট পর নামিয়ে নিন। ঠান্ডা হলে আইসক্রিমের সঙ্গে পরিবেশন করুন।

উপকরণ: বিন্নি চাল ১ কাপ, নারকেলের দুধ ১ কাপ, লবণ সামান্য, চিনি ১ টেবিল চামচ, মুগডাল ১ টেবিল চামচ ও আমের টুকরা ইচ্ছেমতো।

প্রণালি: বিন্নি চাল পরিষ্কার করে ধুয়ে ভাপে সেদ্ধ করুন। নারকেলের দুধ, চিনি ও সামান্য লবণ দিয়ে জ্বাল দিয়ে ঘন করুন। মুগডাল ভেজে রাখুন। ভাতের সঙ্গে নারকেলের দুধ মিশিয়ে এর ওপর ভাজা মুগডাল ও পছন্দমতো আমের টুকরা দিয়ে পরিবেশন করুন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ