হোলি আর্টিজান হামলায় গ্রেনেড সরবরাহকারী সোহেল মাহফুজ গ্রেফতার

July 8, 2017, 4:05 AM, Hits: 234

হোলি আর্টিজান হামলায় গ্রেনেড সরবরাহকারী সোহেল মাহফুজ গ্রেফতার

হ-বাংলা নিউজ:  চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে হোলি আর্টিজানে হামলায় গ্রেনেড সরবরাহকারী সোহেল মাহফুজ ও তার তিন সহযোগীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার দিবাগত গভীর রাতে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ তাদের গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত অন্য তিনজন হলেন- হাফিজ, জুয়েল ও জামাল।

চাঁপাইনবাবগঞ্জ পুলিশ জানিয়েছে, জঙ্গিরা বিভিন্ন সময় বিভিন্ন স্থানে অবস্থান করছিল। তাদেরকে গভীর রাতে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়।

উল্লেখ্য, গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলায় ব্যবহূত গ্রেনেড নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি’র তৈরি। ইমপ্রোভাইসড হ্যান্ড গ্রেনেড তৈরির মূল কারিগর সোহেল মাহফুজ। নব্য জেএমবি’র নেতৃত্ব দিচ্ছিলেন এই সোহেল মাহফুজ।

এর আগে ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ময়মনসিংহ আদালতে নেওয়ার পথে হামলা চালিয়ে জঙ্গিরা সালাউদ্দিন সালেহীনসহ তিন জঙ্গিকে ছিনিয়ে নেয়। অপর দুই জঙ্গি হলো বোমা মিজান ও হাফেজ মাহমুদ। জঙ্গি ছিনিয়ে নেওয়ার মূল পরিকল্পনাকারী ছিল সোহেল মাহফুজ।

পরবর্তীতে এ ঘটনায় কাউন্টার টেরোরিজম ইউনিটের হাতে নব্য জেএমবি’র বেশ কয়েকজন সদস্য গ্রেফতার হয়। গ্রেফতারকৃতরা জানায়, জেএমবি’র প্রতিষ্ঠাকালীন শূরা সদস্য সোহেল মাহফুজ। বোমা তৈরিতে বিশেষ পারদর্শী এই দুর্ধর্ষ জঙ্গি ময়মনসিংহের ত্রিশালে জঙ্গি ছিনতাইয়ের সঙ্গেও জড়িত। দীর্ঘদিন ধরে আত্মগোপনে থেকে সে পুরনো ধারার জেএমবিকে সংগঠিত করার চেষ্টা করছিল। নারায়ণগঞ্জে নিহত নব্য জেএমবির সমন্বয়ক তামিম আহমেদ চৌধুরীর সঙ্গে দু’বছর আগে যোগাযোগ হওয়ার পর সে নতুন ধারায় যুক্ত হয়। সোহেল মাহফুজ নব্য জেএমবির অস্ত্র ক্রয়, গ্রেনেড তৈরি এবং সরবরাহসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছিল। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ