বিশ্বের প্রথম ‘হলোগ্রাফিক স্মার্টফোন’

July 10, 2017, 7:42 PM, Hits: 108

বিশ্বের প্রথম ‘হলোগ্রাফিক স্মার্টফোন’

হ-বাংলা নিউজ: ‘রেড’ এর ক্যামেরার কথা কমবেশি সবার জানা জান। এই মুহূর্তে বিশ্বের নাম্বার ওয়ান সিনেমাটোগ্রাফি ক্যামেরাগুলোর মধ্যে এটি একটি। রেড সংস্থা এতদিন একের পর এক সব দুর্দান্ত ক্যামেরা বানিয়ে আসছিল। এবার এই সংস্থা সম্পূর্ণ ভিন্ন পথে এই প্রথম ফোনের বাজারে প্রবেশ করলো।  

এই প্রথম তাদের প্রথম ফোন আত্মপ্রকাশ করানোর কথা জানিয়েছে সংস্থাটি। ফোনটির নাম হাইড্রোজেন ওয়ান। এটি বিশ্বের প্রথম ‘হলোগ্রাফিক স্মার্টফোন’। এর নাম ‘হাইড্রোজেন’ এই ফোনটিতে আছে ৫.৭ ইঞ্চির হাইড্রোজেন হলোগ্রাফিক ডিসপ্লে। এতে ন্যানো টেকনোলজি ব্যবহার করা হয়েছে।

ফোনটি টু-ডি, থ্রিডি, হলোগ্রাফিক রেড হাইড্রোজেন ৪ ভিউ, এআর, ভিআর, এমআর এবং ইন্টারঅ্যাকটিভ গেমস সাপোর্ট করবে। এসব উপভোগ করার জন্য কোনো গ্লাস কিংবা হেডফোন দরকার হবে না।  

অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত এই ফোনটিতে বেশ কিছু ফিচার আছে। এতে এইচ3ও অ্যালগরিদম রয়েছে। এই ফিচারের মাধ্যমে হাই কোয়্যালিটির সাউন্ড পাওয়া যাবে। রেড হাইড্রোজেন ফোনটিতে ইউএসবি টাইপ সি চার্জিং পোট, এবং এক্সপান্ডেবল মেমোরি কার্ড স্লট রয়েছে। এতে ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক ব্যবহার করা হয়েছে।

দুটি ভার্সনে ফোনটি পাওয়া যাবে। একটি টাইটেনিয়াম, অন্যটি অ্যালুমিনিয়াম। টাইটেনিয়াম ভার্সনের দাম ১৫৯৫ ডলার। অ্যালুমিনিয়াম ভার্সনের দাম ১১৯৫ ডলার। ফোনটি বিক্রির জন্য প্রি-অর্ডার নেওয়া শুরু হয়ে গেছে। এটি ২০১৮ সাল নাগাদ বাজারে আসবে।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর ও এক্সট্রিম টেক 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ