লিসবনে রবীন্দ্র-নজরুলজয়ন্তী ও ঈদ পুনর্মিলনী

July 11, 2017, 9:02 PM, Hits: 258

লিসবনে রবীন্দ্র-নজরুলজয়ন্তী ও ঈদ পুনর্মিলনী

হ-বাংলা নিউজ: পর্তুগালের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে লিসবনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদ্‌যাপন এবং ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (৮ জুলাই) স্থানীয় সময় সন্ধ্যায় লিসবনের বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব হাসান আবদুল্লাহ তৌহিদ ও তাঁর সহধর্মিণী হাজরা জান্নাত। অনুষ্ঠানের শুরুতে রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের জীবন ও অবদানের ওপর একটি ছোট প্রবন্ধ পাঠ করা হয়।

সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী। তিনি রবীন্দ্রনাথ আর নজরুলের দুটি কবিতাও আবৃত্তি করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে পর্তুগালপ্রবাসী বাংলাদেশি সংগীতশিল্পী মোস্তফা মনোয়ারের পরিবেশনা উপস্থিত সকলে প্রাণভরে উপভোগ করেন। এ ছাড়া রবীন্দ্রসংগীত ও নজরুল গীতির সঙ্গে নৃত্য পরিবেশন করে শিশুশিল্পী সুমাইয়া।

সাংস্কৃতিক সন্ধ্যা শেষে র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। এ ছাড়া সেরা তিন দম্পতিসহ অংশগ্রহণকারী শিল্পীদের পুরস্কৃত করা হয়। এই আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পর্তুগালের নামকরা অপেরা সংগীতশিল্পী এলিসেট তেশেইরা। অনুষ্ঠানে তাঁকে বিশেষ সম্মাননা পুরস্কার দেওয়া হয়।

নৈশভোজের পর অনুষ্ঠানের সমাপ্তি হয়। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ