সিলেটি ঐতিহ্যকে ছড়িয়ে দেয়ার প্রতিশ্রতিতে নিউইয়র্কে শেষ হলো বিশ্ব সিলেট সম্মেলন

September 19, 2017, 5:21 PM, Hits: 132

সিলেটি ঐতিহ্যকে ছড়িয়ে দেয়ার প্রতিশ্রতিতে নিউইয়র্কে শেষ হলো বিশ্ব সিলেট সম্মেলন

হ-বাংলা নিউজ:  সিলেটের গৌরব ও অহংকারকে ধারণ করে সারাবিশ্বে সিলেটের ঐতিহ্যকে ছড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতির মধ্য দিয়ে আমেরিকার নিউইয়র্কে শেষ হয়েছে 'বিশ্ব সিলেট সম্মেলন'। স্থানীয় সময় গত শনিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে এ সম্মেলনের উদ্বোধন করেন বিশ্বের সর্ববৃহৎ এনজিও ‘ব্র্যাক’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ।

এরপর আলোচনা, সেমিনার, বিনোদন ও বাণিজ্যের নানা আয়োজনের মধ্য দিয়ে দুই দিনব্যাপী এই সম্মেলন রবিবার মধ্যরাতে শেষ হয়েছে।

জালালাবাদ অ্যাসোসিয়েশন নিউইয়র্ক আয়োজিত এ সম্মেলনে বাংলাদেশ, ভারত, কানাডা, যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশ থেকে বিপুলসংখ্যক সিলেটি সপরিবারে অংশ নেন।  

বিশ্ব সিলেট সম্মেলনের সমাপনী দিনে উৎসব মঞ্চে বক্তব্য দেন সাবেক সচিব ও রাজনীতিবিদ ইনাম আহমদ চৌধুরী, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান, জাতীয় অধ্যাপক ড. শায়লা খাতুন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

এছাড়া গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. অমলেন্দু চক্রবর্তী, জালালাবাদ অ্যাসোসিয়েশন বাংলাদেশ সভাপতি সি এম তোফায়েল সামি, রানা ফেরদৌস চৌধুরী, জার্মানি থেকে অংশ নেওয়া সাকী চৌধুরী প্রমুখ।

এর আগে, দুপুর ১২টায় ইয়র্ক কলেজে সুরমা হলে আয়োজন করা হয় 'সিলেট হেরিটেজ' শীর্ষক সেমিনার। এতে বক্তব্য রাখেন মোস্তফা সেলিম, ইনাম আহমেদ চৌধুরী প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন ড. কাজী খলীকুজ্জমান, রাশেদা কে চৌধুরী, ড. অমলেন্দু ভট্টাচার্যের মতো বিশিষ্টজনেরা। এছাড়া নিউইয়র্কের বাঙালি কমিউনিটির বুদ্ধিজীবী, লেখক, সাংবাদিকসহ নানা শ্রেণি পেশার মানুষ।

শেষ সন্ধ্যায় আয়োজিত বিশ্ব সিলেট সম্মেলনের সমাপনী পর্বে বক্তব্য প্রদান প্রদান করেন সম্মেলনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দিন আহমেদ, জালালাবাদ অ্যাসোসিয়েশন নিউইয়র্কের সভাপতি বদরুল ইসলাম খান, সাধারণ সম্পাদক জেড চৌধুরী জুয়েল।

সন্ধ্যার পর থেকে খোলা মাঠের উন্মুক্ত মঞ্চে পরিবেশন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে আসা সিলেটি শিল্পীরা গানে, অভিনয়ে ও নৃত্যে সিলেটের লোকায়ত সংস্কৃতি তুলে ধরেন।   

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ