নানা রকম চপ

October 24, 2017, 6:51 PM, Hits: 3408

নানা রকম চপ

মুরগির কিমার ভাপা চপ

উপকরণ: মুরগির কিমা (মিহি করা) ১ কাপ, বাসমতী চাল (ধুয়ে রাখা) আধা কাপ, পাউরুটি ২ টুকরা, ডিম ১টি, টমেটো সস আধা কাপ, কাবাব মসলা ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া সামান্য।

প্রণালি: পাউরুটির ধার ফেলে টমেটো সসে ভিজিয়ে নিতে হবে। এবার চাল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে ৫-৬টি ভাগে ভাগ করুন। প্রতি ভাগ চপ আকারে গড়ে বাসমতী চালের ওপর গড়িয়ে নিন। যেন প্রতিটি চপে ভালো করে চাল লাগে। এ চপগুলো স্টিম করে অথবা প্রেশারকুকারে সেদ্ধ করে পরিবেশন করুন।

মাছের চপ

উপকরণ: কাঁটা ছাড়া মাছের ফিলে (ভেটকি বা রুই) ৪০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ চা-চামচ, আদা কুচি ১ চা-চামচ, পুদিনা পাতা কুচি ১ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ফেটানো ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, লবণ স্বাদমতো, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ ও তেল ভাজার জন্য।

প্রণালি: মাছে লবণ ও লেবুর রস মেখে ১০ মিনিট রেখে দিন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, কাঁচা মরিচ কুচি ও মাছ দিয়ে কষিয়ে নিন। মাছ সেদ্ধ হলে নামিয়ে নিন। মাছের মিশ্রণ ঠান্ডা হলে তাতে পুদিনা পাতা কুচি, গরমমসলা গুঁড়া ও চালের গুঁড়া দিয়ে মেখে চপ আকারে তৈরি করে নিন। ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে পরিবেশন করুন।

ভাতের চপ

উপকরণ: পোলাওয়ের চালের সেদ্ধ ভাত বা পোলাও ২ কাপ, সেদ্ধ কিমা আলু (মুরগি বা গরুর মাংসের) ১ কাপ, ডিম ১টি, চিংড়ি মাছ কুচি ৪-৫টি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ (কুচি) ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, ময়দা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও তেল ভাজার জন্য।

প্রণালি: তেল ছাড়া ওপরে সব উপকরণ একসঙ্গে মেখে একটি মণ্ড তৈরি করুন। পছন্দমতো আকারে চপ গড়ে ডুবো তেলে ভেজে গরম-গরম পরিবেশন করুন।

সয়া চপ

উপকরণ: সয়াবিন (৪ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিতে হবে) ১ কাপ অথবা সয়াবড়ি ১ কাপ (গরম পানিতে ১০ মিনিট ভিজিয়ে ছেঁকে নিয়ে হাতে ভেঙে নিতে হবে), গ্রেট করা সেদ্ধ ডিম ১টি, মুরগির মাংসের কিমা আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, কাবাব মসলা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, তেল ভাজার জন্য ও ময়দা ১ কাপ।

প্রণালি: গ্রেট করা ডিমের সঙ্গে গোলমরিচ গুঁড়া ও লবণ মেখে একটি পুর তৈরি করে নিন। শুকনো ময়দার সঙ্গে লবণ ও গোলমরিচ মেখে রাখতে হবে। এবার সয়াবিন, মুরগির কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, কাবাব মসলা গুঁড়া দিয়ে মেখে মণ্ড তৈরি নিতে হবে। এ মণ্ড থেকে চপ আকারে গড়ে মাঝখানে গর্ত করে গ্রেট করা ডিমের পুর দিয়ে আবার চপ তৈরি করে ময়দায় গড়িয়ে কিছুক্ষণ রেখে ডুবো তেলে ভেজে নিন।

মগজের চপ

উপকরণ: গরু অথবা খাসির মগজ ৫০০ গ্রাম, সেদ্ধ আলু (গ্রেট করা) ২টি, পেঁয়াজ কুচি (মিহি) আধা কাপ, রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া সামান্য, ফেটানো ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

প্রণালি: মগজ ভালো করে পরিষ্কার করে ধুয়ে অল্প পানি, হলুদ গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। একটু ঠান্ডা হলে তাতে আলুসেদ্ধ পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, গরমমসলার গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। পছন্দমতো আকারে তৈরি করে ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে পরিবেশন করুন।

ছানার চপ

উপকরণ: ছানা ১ কাপ, মুরগির মাংসের কিমা আধা কাপ, আলুসেদ্ধ (গ্রেট করা) আধা কাপ, পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ মিহি কুচি ১ চা-চামচ, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ফেটানো ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, তেল ভাজার জন্য।

প্রণালি: ছানা, আলু, কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, গরমমসলা, লবণ, চিনি একসঙ্গে মেখে একটি মণ্ড তৈরি করে নিতে হবে। ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে সস ও সালাদ দিয়ে পরিবেশন করুন। 

 
সর্বশেষ সংবাদ
এ বিভাগের অন্যান্য সংবাদ