ক্ষেপণাস্ত্রের পাল্লা আরো বাড়াবে ইরান!

November 26, 2017, 6:03 PM, Hits: 96

ক্ষেপণাস্ত্রের পাল্লা আরো বাড়াবে ইরান!

সম্প্রতি সামরিক কুচকাওয়াজ শেষে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ইরান। ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ সফল হয়েছে দাবি করে দেশটি জানিয়েছে, জাতীয় নিরাপত্তায় অশনি সংকেত দেখলেই ক্ষেপণাস্ত্রের উৎপাদন ও পাল্লা আরো বাড়াবে ইরান।

বিশেষ করে ইউরোপের কাছ থেকে কোন প্রকার হুমকি এলে ক্ষেপণাস্ত্রের উন্নয়নের বিষয়ে দ্বিতীয়বার ভাবা হবে না।

এ ব্যাপারে ইরানের রেভোলিউশনারি গার্ডের উপ-প্রধান ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন সালামি জানান, ইরানের ক্ষেপণাস্ত্রের পাল্লা ২ হাজার কিলোমিটারেরও বেশি করার চেষ্টা করা হচ্ছে। প্রযুক্তির অভাব নেই ইরানের। ফার্স নিউজে প্রকাশিত একটি প্রতিবেদনকে উদ্ধৃত করে নিউজ এসেন্সি রয়টার্স অনলাইন এ তথ্য জানিয়েছে।

সালামি আরো বলেন, ইউরোপকে এখনো আমরা হুমকি মনে করছি না। কিন্তু যদি তারা হুমকি হতে চায়, তাহলে আমরাও আমাদের ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়াবো।

এদিকে ইরানের ক্ষেপণাস্ত্রের গবেষণা নিয়ে উদ্বিগ্ন ইউরোপ। তাদের কার্যকলাপ নিয়ে নিঃশর্ত আলোচনায় বসার আহ্বান জানিয়েছে ফ্রান্স। ২০১৫ সালে বিশ্বের পরমানু শক্তিধর দেশগুলোর সঙ্গে ইরানের পরমাণু চুক্তির বাইরে একটি সমঝোতা করার চেষ্টা চালাচ্ছে ফরাসি সরকার।

কিন্তু তাদের পরমাণু পরীক্ষা শান্তিপূর্ণ বলে দাবি করে যাবতীয় আলোচনাকে এড়িয়ে যাচ্ছে ইরান। ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর তুলনায় শক্তিশালী বিবেচনা করা হয়। ইরানের কিছু কিছু ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হানতে সক্ষম বলেও বিশ্লেষকদের ধারণা। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ