ঐতিহাসিক ৭'ই মার্চের ভাষণের বিশ্বস্বীকৃততে লসএঞ্জেলেসে আনন্দ শোভাযাত্রা

November 28, 2017, 1:27 AM, Hits: 915

ঐতিহাসিক ৭'ই মার্চের ভাষণের বিশ্বস্বীকৃততে লসএঞ্জেলেসে আনন্দ শোভাযাত্রা

হ-বাংলা নিউজ, হলিউড থেকে: যে জাতি অনুপ্রানিত হয়েছিল, যার ভাষনে লক্ষ কোটি বাঙালী দেখেছিল স্বাধীনতার স্বপ্ন, যে ভাষনের শেষে ছিল স্বাধীনতার ষ্পষ্ট ঘোষনা, যিনি এভাবেই শেষ করেছিলেন, "এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম"।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ভাষন (UNESCO) ইউনেস্কো স্বীকৃতি দিয়েছে তাদের 'World's Documentary Heritage'এ। এ সংগঠনটির ডিরেক্টর জেনারেল ইরিনা বাকোভা প্যারিসে বাঙালী জাতির এ গৌরবময় ঘোষণাটা দেন।

এ স্বীকৃতির ঘোষনায় বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশের মানুষ আনন্দ পথ শোভাযাত্রার আয়োজন করে। লস এন্জেলেস কন্সুলেট জেনারেল অব বাংলাদেশ আয়োজন করে পথ শোভাযাত্রা এবং আলোচনা সভা। এ পথ শোভাযাত্রার আয়োজক ছিলেন ডেপুটি কন্সু্ল জেনারেল আল-মামুন।

আলো ঝলমল Thanks Giving Day weekend এর Thanksgiving এর উৎসবের সাথে পথ শোভাযাত্রার আয়োজনটি ছিল বর্নিলময় এবং উৎসবমূখর। শনিবার দুপুর আর লম্বা ছুটি থাকায় অনেকেই উপস্হিত থাকতে পারেন নাই, তবুও বিপুল সংখ্যক আওয়ামী পরিবারের এবং স্বাধীনতার পক্ষের গনমান্য ব্যক্তিবর্গসহ সাধারন মানুষ উপস্হিত ছিলেন।

লস এন্জেলেসের লিটল বাংলাদেশ পথ শোভাযাত্রায় উপস্হিত ছিলেন ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান সহ-সভাপতি শামীম আহমেদ, জাকির খান,সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল কাজল, যুগ্ম সম্পাদক দিদার আহমেদ, মহিলা আওয়ামী লীগের মনিকা, ক্যালিফোর্নিয়া টেষ্ট আওয়ামী যুব লীগের নেতা কামরুল হাসান, সোহেল আহমেদ সূবর্ন  নন্দী তাপস, সেচ্ছাসেবকলীগ সভাপতি শাহ আলম চৌধুরী,সাধারণ সম্পাদক মিজান আজাদ সহ আওয়ামী পরিবারের অসংখ্য নেতা ও কর্মীবৃন্দ।

মূহু মুহু 'জয় বাংলা' য় মুখরিত ছিল এক ঘন্টাব্যাপী পথ শোভাযাত্রাটি। স্বল্প সময়ের এই আয়োজনে বিশিষ্ট জনেরা বক্তব্য রাখেন। পথ শোভা যাত্রার বিশেষ আকর্ষন ছিল বঙ্গবন্ধুর সেই ৭ই মার্চের ঐতিহাসিক (১৯৭১ সনের) ভাষণ, যা আজ বিশ্ব নন্দিত, যা শোভা যাত্রাটির গুরুত্ব অনেক বৃদ্ধি করেছিল, যার প্রশংসার দাবীদার এস্টেট আওয়ামীলীগের সভাপতি শফিকুর রহমান ও যুগলীগের যুবলীগ ও সেচ্ছাসেবকলীগের নেতাকর্মীরা । 

আওয়ামী নেতাকর্মীদের অনেক নেতা-কর্মী ব্যস্ত থাকার কারনে কন্সুলেট অফিসের আলোচনা সভায় অংশগ্রহণ করতে না পারায় উপস্থিতি একটু কম ছিল । উল্লেখ্য এবং কিছুদিন আগে লিটল বাংলাদেশের তরুন সাংবাদিক লসএঞেলেস বাংলা টাইমসের প্রতিষ্ঠাতা আবদ্দুস সামাদের  লসএঞ্জেলেস বাংলা টাইমসে প্রকাশিত হয়,বর্তমান কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা লসএঞ্জেলেসে আসার পর থেকেই  লিটল বাংলাদেশ কমিউনিটির আওয়ামীলীগসহ সকল সংগঠনগুলোর মধ্যে বিভক্তির জন্য দায়ী বলে সকল সাধারণ জনগণ মন্তব্য করেন।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ