পৃথিবীর অর্ধেক রোগীর মৃত্যু মরফিনের অভাবে

December 6, 2017, 7:13 AM, Hits: 87

পৃথিবীর অর্ধেক রোগীর মৃত্যু মরফিনের অভাবে

হ-বাংলা নিউজ: সারা পৃথিবীতে প্রতি সেকেন্ডে প্রায় দুই জন মানুষের মৃত্যু হয়। এক ঘণ্টায় মারা যায় সাড়ে ছয় হাজারের মতো মানুষ। আর একদিনে মৃত্যু হয় দেড় লাখেরও বেশি মানুষের। সারা বছরের হিসাব করলে এই সংখ্যা দাঁড়ায় সাড়ে পাঁচ কোটি।

সব থেকে আশ্চর্যজনক তথ্য হলো, এই মৃত্যুর অর্ধেকই হয় মরফিনের অভাবে! সমপ্রতি চালানো এক গবেষণায় দেখা গেছে, এসব মৃত্যুর অর্ধেকই হয় ব্যথায়, শুধু ব্যথানাশক ওষুধ মরফিনের অভাবে। দরিদ্র দেশগুলোতে এই মৃত্যুর হার সবচেয়ে বেশি।

ব্রিটেনের বিজ্ঞান বিষয়ক সাময়িকী দ্যা ল্যানসেটের উদ্যোগে এই গবেষণাটি পরিচালিত হয়। সেখানে দেখা গেছে, ধনী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রে মরফিনের অপব্যবহার খুব বেশি আর নাইজেরিয়ার মতো দেশে এই ব্যথানাশক খুবই দুষ্প্রাপ্য।

এই গবেষণার সাথে জড়িত গবেষক ফেলিশা নর্ল বলেন, মরফিন সবার কাছে সহজলভ্য করতে খুব বেশি খরচের প্রয়োজন হবে না। এই ব্যথানশক ব্যবহার করতে পারা একটি মানবাধিকার  এবং বিশ্ব স্বাস্থ্যের জন্যে খুবই গুরুত্বপূর্ণ।

যাদের এই ওষুধের দরকার তাদের সবার কাছে মরফিন পৌঁছে দিতে বছরে খরচ হবে মাত্র সাড়ে চৌদ্দ কোটি ডলার যা যুক্তরাষ্ট্রে মাঝারি আকারের একটি হাসপাতাল চালানোর খরচের খুব সামান্যই একটি অংশ।- 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ