মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা হেফাজতের স্মারকলিপি

December 14, 2017, 1:13 AM, Hits: 183

মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা হেফাজতের স্মারকলিপি

হ-বাংলা নিউজ : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক মুসলমানদের পবিত্র ভূমি জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি প্রদানের প্রতিবাদে গতকাল বুধবার রাজধানী ঢাকায় হেফাজতে ইসলাম শান্তিপূর্ণভাবে মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচি পালন করেছে।

দুপুরে হেফাজতে ইসলামের বিশাল মিছিলটি বায়তুল মোকাররম চত্বর থেকে পল্টন হয়ে বিজয় নগর মোড় ও কাকরাইল মোড় পার হয়ে মার্কিন দূতাবাস অভিমুখে যাওয়ার চেষ্টা করলে শান্তিনগরে পুলিশ ব্যারিকেড দিয়ে আটকে দেয়। এ সময় হেফাজত কর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। মিছিলের কর্মীরা পুলিশ ব্যারিকেড ভাঙার চেষ্টা করলে হেফাজত নেতারা তাদের নিবৃত্ত করেন। সেখানে আগে থেকেই সড়কের দু’পাশে কাঁটাতারের ব্যারিকেড দিয়ে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। মালিবাগ থেকে শান্তিনগর পর্যন্ত জলকামান ও সাঁজোয়া যানের বহর ছিল। পরে পুলিশের সহায়তায় সংগঠনের ঢাকা মহানগর সভাপতি মাওলানা নূর হোসাইন কাসেমীর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল বেলা ১টার দিকে মার্কিন দূতাবাসে গিয়ে স্মারকলিপি দেন। প্রতিনিধি দলে ছিলেন-মাওলানা মাহফুজুল হক, মাওলানা আহমাদ আবদুল কাদের, মাওলানা আজীজুল হক ইসলামাবাদী ও মাওলানা ফজলুল করীম কাসেমী।

এর আগে সকাল থেকেই বিপুল সংখ্যক সাধারণ মুসলমান, আলেম-উলামা ও ছাত্র-জনতা বায়তুল মোকাররমের উত্তর গেটে জড়ো হতে থাকেন। বেলা ১১টার দিকে সেখান থেকে তারা বারিধারায় যুক্তরাষ্ট্র দূতাবাসের উদ্দেশে রওয়ানা হন। মিছিল পূর্ব এক সংক্ষিপ্ত সমাবেশে হেফাজতে ইসলামের শীর্ষ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। নেতারা জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা বাতিল না করলে আমেরিকার সঙ্গে সকল কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি জানান বাংলাদেশ সরকারের প্রতি।

সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর সহ-সভাপতি জুনাইদ আল হাবিব, মাওলানা আব্দুর রব ইউসুফী, মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, মাওলানা মাহফুজুল হক ও মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা মুজিবুল রহমান হামিদী প্রমুখ। সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী সমাবেশে উপস্থিত হতে না পারায় তার প্রতিনিধি প্রেরণ করেন। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ