শ্রীলঙ্কায় মহান বিজয় দিবস উদ্‌যাপন

December 16, 2017, 8:51 PM, Hits: 141

 শ্রীলঙ্কায় মহান বিজয় দিবস উদ্‌যাপন

হ-বাংলা নিউজ :  শ্রীলঙ্কায় যথাযোগ্য মর্যাদা ও উৎসবমুখর পরিবেশে বাংলাদেশের মহান বিজয় দিবস উদ্‌যাপিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে কলম্বোয় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে আজ শনিবার আধাবেলার কর্মসূচি ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শ্রীলঙ্কাপ্রবাসী বাংলাদেশি, বিভিন্ন সংগঠনের নেতা, হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিয়োগ পাওয়া শ্রীলঙ্কার নতুন হাইকমিশনার মেজর জেনারেল (অব.) কৃশান্তে ডি সিলভা।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা

সকালে হাইকমিশন প্রাঙ্গণে প্রধান অতিথি ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম এবং হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহর জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিজয় দিবস উদ্‌যাপনের অনুষ্ঠান শুরু হয়। একাত্তরে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকৃত বীরদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। পরে দিবসটির তাৎপর্য নিয়ে মিশনের কর্মকর্তা ও প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে এক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের একটি দৃশ্য

হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। জাতীয় জীবনের সকল স্তরে অব্যাহত অগ্রযাত্রায় ভূমিকা রাখার লক্ষ্যে তিনি নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের মূল চেতনা ছড়িয়ে দেওয়ার ওপর গুরুত্ব দেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে যুদ্ধের শেষ সপ্তাহ এবং গুরুত্বপূর্ণ যে ঘটনাগুলো স্বাধীনতাকে এগিয়ে নিয়েছিল তার ওপর আলোকপাত করেন। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় অব্যাহতভাবে কাজ করার আহ্বান জানান।

অতিথিরা

দিবসটি উদ্‌যাপনের মূল আকর্ষণ ছিল ‘আমার সোনার বাংলা’ শিরোনামে বাংলাদেশের শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা। হাইকমিশনের কর্মকর্তা, কর্মচারীদের সন্তান এবং প্রবাসী বাংলাদেশিদের সন্তানেরা যথেষ্ট উৎসাহ নিয়ে এতে অংশ নেয়। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ