রোহিঙ্গা সংকট নিয়ে অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক গোলটেবিল বৈঠক

December 23, 2017, 9:51 AM, Hits: 492

রোহিঙ্গা সংকট নিয়ে অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক গোলটেবিল বৈঠক

হ-বাংলা নিউজ : অস্ট্রেলিয়ার মেলবোর্নের মোনাশ বিশ্ববিদ্যালয়ে রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ‘রোহিঙ্গা সংকট, দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ায় এর প্রভাব এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়া’ শীর্ষক এই গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয় গত ১৫ ডিসেম্বর। মোনাশ বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজ (এনসিএসএস) ও এশিয়া সেন্টার ইন ব্যাংককের যৌথ উদ্যোগে এই গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন এনসিএসএস-এর পরিচালক অধ্যাপক মারিকা ভিকজিয়ানি। বৈঠকে বিভিন্ন অংশে বক্তব্য রাখেন এশিয়া সেন্টারের নির্বাহী পরিচালক অধ্যাপক রবিন রামচরণ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক ড. জেমস গোমেজ, ডেকিন ইউনিভার্সিটির অধ্যাপক গ্রেগ বার্টন, কুইন্সল্যান্ডের সাবেক সংসদ সদস্য ও সংসদীয় সচিব রোনান লি, বাংলাদেশের ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, ল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের পরিচালক রুমেল জামান এবং মোনাশ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি গবেষক ইফতিখার রশীদ।

বৈঠকে বক্তারা বলেন, এশিয়ার বেশির ভাগ দেশই মহাদেশীয় দেশগুলোর সমস্যায় ‘নাক না-গলানো’ নীতি অনুসরণ করে। তবে এ সমস্যা নিয়ে আর চুপ করে থাকার উপায় নেই। এ সময় ইফতিখার রশীদ বলেন, রোহিঙ্গা সংকট এখন আর শুধুমাত্র কোনো একটি দেশের সমস্যা নয়। রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে এশিয়াসহ পৃথিবীর সব দেশগুলোকে এগিয়ে আসা উচিত। এ ছাড়া শিগগিরই এ সমস্যার সমাধানে সবাই এগিয়ে না এলে জঙ্গিবাদ বৃদ্ধি পাওয়ার আশঙ্কার কথা জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গা সমস্যাকে পুঁজি করে আঞ্চলিক ও আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীগুলি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহৎ জনগোষ্ঠীকে উসকাতে পারে।

রুমেল জামান তার বক্তব্যে অন্যান্য বিষয়ের পাশাপাশি রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশ ও প্রধানমন্ত্রীর গৃহীত মানবিক ও সহানুভূতিশীল অবস্থানকে উদাহরণ হিসেবে আলোচনায় তুলে আনেন। তিনি বলেন, বাংলাদেশ তার দিক থেকে সর্বোচ্চই করে যাচ্ছে তবে স্থায়ী সমাধানে মিয়ানমারকে রোহিঙ্গা জনগোষ্ঠীকে তার দেশে ফিরিয়ে নিতে আন্তর্জাতিক চাপ প্রয়োগ করতে হবে।

মালয়েশিয়ার একটি গণমাধ্যমে প্রকাশিত বৈঠকের ছবি। বাঁ থেকে ইফতিখার রশীদ, রুমেল জামান, মারিকা ভিকজিয়ানি ও গ্রেগ বার্টন

রোহিঙ্গা সমস্যার সঙ্গে জঙ্গিবাদ বেড়ে ওঠা প্রসঙ্গে গ্রেগ বার্টন বলেন, রোহিঙ্গা সংকটের কারণেই হয়তো মৌলবাদের সৃষ্টি হবে না, তবে এই সমস্যা চরমপন্থীদের মৌলবাদের প্রতি আগ্রহী করে তুলতে পারে। রোমান লি যিনি রোহিঙ্গা সংকট নিয়ে বর্তমানে একটি গবেষণাও করছেন, তিনি বলেন, এই সংকটটি এশিয়ার বর্তমান অভ্যন্তরীণ রাজনীতির একটি ক্রমবর্ধমান সমস্যা হয়ে দাঁড়াচ্ছে।

অন্যদিকে, রোহিঙ্গা সংকট নিরসনে আসিয়ান বিশেষ করে মালয়েশিয়ার করণীয় নিয়েও আলোচনা করেন গোলটেবিল বৈঠকে অংশগ্রহণকারীরা। মালয়েশিয়ার একটি গণমাধ্যমেও ফলাও করে প্রচার করা হয়েছে মোনাশ বিশ্ববিদ্যালয়ের এই গোলটেবিল বৈঠকের খবর।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ