কোন ভাবেই পরমাণু কর্মসূচি বন্ধ করবে না উত্তর কোরিয়া

December 26, 2017, 6:10 AM, Hits: 165

কোন ভাবেই পরমাণু কর্মসূচি বন্ধ করবে না উত্তর কোরিয়া

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞা জারির ঠিক দু’দিনের মাথায় মুখ খুলল দেশটি।  উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে স্পষ্ট জানানো হয়েছে, জাতিসংঘ এভাবে তাদের উপর একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়েও তাদের পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধ করতে পারবে না।

গত শুক্রবার জাতিসংঘের ১৫ সদস্য দেশের নিরাপত্তা পরিষদে সর্বসম্মত ভাবে পাশ হয়েছিল পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আনা নতুন নিষেধাজ্ঞা।

আমেরিকা খসড়াটি বানালেও তাতে পূর্ণ সমর্থন ছিল চীনের। ২৮ নভেম্বর উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন নতুন ‘আন্তমহার্দেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র’-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করে আমেরিকাকে হুঁশিয়ারি দিয়ে বলেন, উত্তর কোরিয়া থেকে আমেরিকার মূল ভূখণ্ডে পরমাণু হামলা করার ক্ষমতা হাতে রয়েছে তার। তার পরই ওয়াশিংটনের মদতে জাতিসংঘের সদস্য দেশগুলো উত্তর কোরিয়ার পরিশোধিত পেট্রোলিয়ামজাত দ্রব্যের জোগান সীমিত করার সিদ্ধান্ত নেয়। বিদেশে কাজ করা উত্তর কোরীয় শ্রমিকদের ক্ষেত্রেও নতুন বিধি-নিষেধ আরোপিত হয়েছে।

জাতিসংঘের নিষেধাজ্ঞার পরেই পিয়ংইয়ং বিবৃতি দেয়, আমেরিকা যদি ভেবে থাকে, জাতিসংঘের হাতিয়ার করে আমাদের কাবু করতে পারবে, ভুল ভাবছে। কারণ এর পরে আমরা পরমাণু পরীক্ষা ছেড়ে দেব, এটা যেন কেউ স্বপ্নেও না ভাবে।  জাতিসংঘের আনা এই নিষেধাজ্ঞা আমাদের সার্বভৌমত্বে আঘাত করেছে। এটা যুদ্ধপরাধের সমান। এর ফলে গোটা কোরীয় উপদ্বীপের স্থিতাবস্থা আর শান্তি বিঘ্নিত হবে।’’ পিয়ংইয়ংয়ের হুমকি, ‘‘যদি আমেরিকা নিজে সুরক্ষিত থাকতে চায়, তা হলে এই নীতি তাদের এখনই বর্জন করতে হবে। অনেক কাঠখড় পুড়িয়ে এই অবস্থায় পৌঁছেছি আমরা। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ