কোটি কোটি ডলার নিয়ে ছলনা করেছে পাকিস্তান

January 1, 2018, 5:24 PM, Hits: 546

কোটি কোটি ডলার নিয়ে ছলনা করেছে পাকিস্তান

হ-বাংলা নিউজ :  পাকিস্তানকে ভর্ৎসনা করে নতুন বছর শুরু করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ সোমবার এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট অভিযোগ করেছেন, ওয়াশিংটনকে মিথ্যা ও ছলনা ছাড়া কিছুই দেয়নি পাকিস্তান। পাকিস্তান যুক্তরাষ্ট্রের নেতাদের ‘বোকা’ ভাবে বলেও মন্তব্য করেন ট্রাম্প।

ট্রাম্প নতুন বছরে তাঁর প্রথম টুইটে বলেছেন, গত ১৫ বছরে বোকামি করে ওয়াশিংটন পাকিস্তানকে ৩ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার সহযোগিতা করেছে। বিনিময়ে আফগানিস্তানে খুঁজে ফেরা সন্ত্রাসীদের জন্য নিরাপদ স্বর্গ বানিয়েছে পাকিস্তান।

দ্য ডনের খবরে বলা হয়, ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘আর না।’ অবশ্য পাকিস্তানের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের শাস্তিমূলক ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত জানাননি তিনি।

ট্রাম্পের ওই মন্তব্যের জবাবে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফের সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় বলেছেন, পাকিস্তান শিগগিরই প্রকৃত তথ্য দিয়ে আসল পরিস্থিতি বিশ্বকে বুঝিয়ে দেবে।

ট্রাম্প প্রশাসনের জাতীয় নিরাপত্তা পরিকল্পনার ঘোষণার পরই পাকিস্তানের বিরুদ্ধে ওই কড়া মন্তব্য করলেন ট্রাম্প। পাকিস্তানের উদ্দেশ্যে তিনি বলেছেন, দেশটি প্রতিবছর যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রচুর সহযোগিতা নেয়। তাই ইসলামাবাদ ওয়াশিংটনকে সহযোগিতা করতে বাধ্য।

ট্রাম্প বলেছেন, সহযোগিতার আশা করলে তাদের এলাকায় থাকা সন্ত্রাসীদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নিতে পাকিস্তানকে স্পষ্ট করে বলা হয়েছে। তাদের প্রতিবছর অনেক সহযোগিতা করা হয়। তাদেরও সহযোগিতা করতে হবে।

ভারতের টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসের শুরুর দিকে পাকিস্তানের জন্য সাহায্য চিরতরে বন্ধ করার ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প।

গত আগস্ট মাসে ট্রাম্প প্রশাসন দক্ষিণ এশিয়ার জন্য তাঁর নীতিমালা ঘোষণা দেয়। ওই সময় সন্ত্রাসের বিরুদ্ধে পাকিস্তানকে ব্যবস্থা নিতে ও যুক্তরাষ্ট্রকে সহযোগিতা না করলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেন।

গত সপ্তাহে আফগানিস্তান সফরে মার্কিন সেনাবাহিনীকে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছিলেন, পাকিস্তানকে নোটিশ দিয়ে রেখেছেন ট্রাম্প। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ