বিশ্বের একাধিক দেশ নিয়ন্ত্রণ করবে উ. কোরিয়ার নতুন এই ক্ষেপণাস্ত্র!

January 2, 2018, 6:12 AM, Hits: 135

বিশ্বের একাধিক দেশ নিয়ন্ত্রণ করবে উ. কোরিয়ার নতুন এই ক্ষেপণাস্ত্র!

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করে একের পর এক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।  এ নিয়ে আন্তর্জাতিক মহলে চলছে পাল্টা-পাল্টি হুমকি।  তবে সেদিকে খেয়াল না করে নতুন করে ফের মিসাইলের পরীক্ষা করতে চলেছে উত্তর কোরিয়া।  এবার কার্যত ‘ছুঁচো মেরে হাত গন্ধ করতে চায় না উত্তর কোরিয়া। বিশ্বের সবচেয়ে বড় মিসাইল বানাতে চায় উত্তর কোরিয়া। আর তা তৈরি করতে উত্তর কোরিয়ার বিজ্ঞানীদের নির্দেশ দিয়েছেন দেশটির রাষ্ট্রপ্রধান কিম জং উন।

কলকাতা টুয়েন্টিফোর'র প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার ৭০তম প্রতিষ্ঠা-দিবসে এই মিসাইলের পরীক্ষা করবে দেশটি। তার আগেই তা বানানোর নির্দেশ দেওয়া হয়েছে বিজ্ঞানীদের। তবে সবচেয়ে বড় মিসাইল হলেও শক্তি কিংবা কর্মক্ষমতা সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।  ডেইলি মেইলে প্রকাশিত খবর অনুযায়ী, এতদিন পর্যন্ত যতগুলি মিসাইল উত্তর কোরিয়া পরীক্ষা করেছে, তার থেকে অনেক গুণ বড় মিসাইল হবে তা কার্যত স্বীকার করে নিয়েছেন অনেকে। এমনকি, বিজ্ঞানীদের একাংশের মতে, সবচেয়ে বড় মিসাইল হওয়ার জন্যে শক্তিও এই মিসাইলের কয়েকগুণ হবে। শুধু পুরো আমেরিকা কেন, বিশ্বের একাধিক দেশ এই মিসাইলের আয়ত্তে থাকবে বলেই মনে করছেন অনেকে।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগে মহাকাশে স্যাটেলাইট পাঠানোর কথা ঘোষণা করেন দেশটির রাষ্ট্রপ্রধান কিম জং উন। তবে স্যাটেলাইটের আড়ালে সেটি মিসাইল পরীক্ষা হবে কীনা, তা নিয়ে ধন্ধ রয়ে গেছে। আর তাই আমেরিকাসহ উত্তর কোরিয়ার শত্রু  দেশের বিজ্ঞানীরা নজর রেখেছেন মহাকাশ-চিত্রে। যদি কোন ক্লু পাওয়া যায়। আর সেই মতো নিজের দেশকে সুরক্ষা-কবচে মুড়ে রাখা যায়। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ