লিভার সুস্থ রাখে যেসব খাবার

January 9, 2018, 7:18 PM, Hits: 99

লিভার সুস্থ রাখে যেসব খাবার

লিভার যদি সুস্থ থাকে তাহলে শরীরও থাকবে ফিট। কোন রোগে আক্রান্ত হবেন না যদি লিভারটাকে ঠিক রাখতে পারেন। তবে লিভারকে সুস্থ রাখতে হলে নিয়মিত সঠিক খাবার গ্রহন করা দরকার।

আমাদের আজকের এই প্রতিবেদনে বাংলাদেশ প্রতিদিনের পাঠকদের জন্য রইলো যেসব খাবার লিভার সুস্থ থাকবে সেই খাবার সম্পর্কিত একটি ক্ষুদ্র তালিকা-

১। রসুন-

রসুনের মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট। এটি শরীরকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে এবং যেসব বিষাক্ত পদার্থ লিভারের ক্ষতি করে, সেগুলোকে বাইরে বের করে দিতে সাহায্য করে।

২। হলুদ-

হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন। এর মধ্যে আরো রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, প্রদাহরোধী উপাদান ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। হলুদ প্রদাহ রোধ করে এবং লিভারের রোগ প্রতিরোধে সাহায্য করে।

৩। গাজর-

গাজরের মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট। এ ছাড়া এর মধ্যে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল ও ডায়াটারি আঁশ। এক গ্লাস গাজরের জুস ফ্যাটি অ্যাসিডকে দূর করতে সাহায্য করে এবং লিভার থেকে বিষাক্ত পদার্থ দূর করে।

৪। গ্রীন টি-

গ্রিন টির মধ্যেও অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে। এছাড়া গ্রিন টির মধ্যে রয়েছে ক্যাটাচিন; রয়েছে গুরুত্বপূর্ণ পলিফেনল। এটি লিভার থেকে বিষাক্ত পদার্থ দূর করে এবং লিভারকে স্বাস্থ্যকর রাখে।

৫। জলপাই-

জলপাইয়ের মধ্যে রয়েছে গুড কোলেস্টেরল। তাই অলিভ ওয়েল শরীরের বাজে কোলেস্টেরল কমায়; লিভারকে স্বাস্থ্যকর রাখে। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ