ক্যালিফোর্নিয়া স্টেট মহিলা আওয়ামী লীগ বংগবন্ধুর স্বদেশ প্রত্যবর্তন দিবস পালন করলো চমৎকার আয়োজনে

January 14, 2018, 10:08 PM, Hits: 447

ক্যালিফোর্নিয়া স্টেট মহিলা আওয়ামী লীগ বংগবন্ধুর স্বদেশ প্রত্যবর্তন দিবস পালন করলো চমৎকার আয়োজনে

হানিফ সিদ্দিকী, লস এন্জেলেস থেকে, হ-বাংলা নিউজ :

মিলনায়তনের পেছন দিকটায় ঢাউস সাইজের টি মেকার থেকে চায়ের, পাশে পরপর টেবিলে সাজিয়ে রাখা কেক আর গরম গরম বিরানীর অসংখ্য প্যাকেট থেকে আসা সুগন্ধের সংগে জনা পন্চাশেক সমবেত অতিথির সবার হাতে গুঁজে দেয়া রজনীগন্ধা স্টিক থেকে ভেসে আসা সৌরভে মৌ মৌ করছিল বাংলাদেশ একাডেমির অনুপমা রিয়া মিলনায়তনের পুরোটা । সেই সংগে আয়োজক মহিলা আওয়ামী লীগের প্রতিটি সদস্যের স্বত:স্ফূর্ততা, আন্তরিকতা ও প্রাণের উচ্ছ্বাস একাকার হয়ে অন্যরকম একটা আবহ যোগ করেছিল লস এন্জেলেসের বাংলাদেশী পাড়ায় গতকাল ১২ জানুয়ারি রাতে । 
এই প্রথম এতজনের জন্য একক আয়োজনে এরকম একটি অনুষ্ঠান লস এন্জেলেসের মত বিশাল ও ব্যস্ত নগরীতে আয়োজন করে ফেলল ক্যালিফোর্নিয়া স্টেট মহিলা আওয়ামী লীগ, তার সদস্যদের উচ্ছ্বাসতো থাকতেই পারে ! তবে পরোক্ষভাবে সহায়তা করেছিল স্টেট যুবলীগ , ছাত্রলীগ ও আওয়ামী লীগ । 
দু পর্বের আডাই ঘন্টার এই অনুষ্ঠানে ছিল ৭২-এর ১০ই জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে স্বাধীন বাংলাদেশের মাটিতে স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা বংগবন্ধুর বীরোচিত প্রত্যাবর্তনের ঘটনাপ্রবাহ নিয়ে সংক্ষিপ্ত আলোচনা । আলোচনায় অংশ নিলেন ক্যালিফোর্নিয়া আওয়ামী লীগের উপদেষ্টা মোস্তাইন দারা বিল্লাহ্ সহ শীর্ষ নেতারা, ক্যালিফোর্নিয়া যুবলীগ , মহিলা লীগ, ভ্যালি যুবলীগ সহ অঙ্গ - সহযোগী সংগঠনের নেতৃবন্দ । এবং দুজন বীর মুক্তিযাদ্ধা জনাব মজিবর রহমান খোকা এবং (অন্যজনোর নাম এই মুহূর্তে মনে আসছেনা ) । 
দ্বিতীয় পর্বে প্রবন্ধ পড়ল, ম্যাজিক দেখাল, সংগীত পরিবেশন করল মতুন প্রজন্মের একপাল ছেলেমেয়ে । আর বংগবন্ধুকে নিয়ে রচিত স্বনামধন্য কবি শামসুর রাহমানের কবিতা “ ধন্য সেই পুরুষ “ কবিতার কিছু অংশ আবৃত্তি করলেন কবি সাংবাদিক হানিফ সিদ্দিকী ।

শুরু থেকে শেষ পর্যন্ত মহিলা আওয়ামী লীগের গোটা অনুষ্ঠানটাই ছিল অনেক মহিলার কালকাকলিতে মুখর । এত ব্যস্ততার এই বিশাল নগরের নানা প্রান্ত থেকে এত মহিলাদের এক জায়গায় জডো করতে পেরে সাংগঠনিক দক্ষতার প্রমান রেখে সবার প্রশংসাধন্য হয়েছেন সভানেত্রী কম্যুনিটির প্রিয় মুখ রিয়েলটর শাহানা পারভীন, সহসভাপতি অধ্যাপিকা হাসিনা বানু, সাধারণ সম্পাদিকা সামিয়া বৈশাখীসহ সব নেত্রীরা ।

এত সুন্দর আয়োজনের মধ্যেও যে বিষয়টি সবাইকে পীড়া দিয়েছে তা হল আয়োজকদের সময়জ্ঞান । ছটায় শুরু হওয়ার কথা অনুষ্ঠান শুরু হলো দুই ঘন্টা দেরিতে ! তার ওপর বাংলাদেশ থেকে অনুষ্ঠানকে শুভেচ্ছা জানাতে গিয়ে টেলি কনফারেন্সে পঁচিশ মিনিটের মত সময় নিলেন ঢাকা থেকে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ড: আবদুস সোবহান সাহেব । এতে কিছু দর্শক বিরক্ত হয়ে সাময়িকভাবে বাইরে চলে যান । এত ব্যস্ত নাগরিক জীবনের মহানগরে সময়জ্ঞান সঠিকভাবে প্রয়োগ করতে না পারলে পরবর্তী অনুষ্ঠানগুলোতে দর্শকশ্রোতা খরায় পড়তে হবে বলে কয়েকজন অতিথিকে বলতে শোনা যায় । তাছাড়া অনুষ্ঠানের সন্চালকের কন্ঠস্বর নার্ভাস ও ম্রিয়মান ঠেকেছে । ভবিষ্যতে এ বিষয়টিকেও সচেতন থাকার প্রয়োজন বলেও ওই অতিথিরা বলাবলি করেন ।

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ