নিউইয়র্ক সিটির স্পেশালাইজড হাই স্কুল ভর্তি পরীক্ষা অক্টোবরে : গুরুত্ব দিতে হবে ইংলিশ শিক্ষায়

January 16, 2018, 11:50 PM, Hits: 576

নিউইয়র্ক সিটির স্পেশালাইজড হাই স্কুল ভর্তি পরীক্ষা অক্টোবরে : গুরুত্ব দিতে হবে ইংলিশ শিক্ষায়

ইউএসএনিউজঅনলাইন.কম : নিউইয়র্কে স্পেশালাইজড হাই স্কুল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী অক্টোবরের শেষের দিকে। নিউইয়র্কে কমিউনিটির অন্যতম টিউটোরিং সেন্টার মামুন’স টিউটোরিয়ালের প্রিন্সিপ্যাল শেখ আল মামুন স্পেশালাইজড হাই স্কুল ভর্তি পরীক্ষা সম্পর্কে নানা পরামর্শ দিয়েছেন।শেখ আল মামুন ইউএসএনিউজঅনলাইন.কমকে জানান, স্পেশালাইজড হাই স্কুল ভর্তি পরীক্ষার সময় সীমা ১৮০ মিনিটি। এ পরীক্ষায় ইংলিশ গ্রামার ও রিডিং কমপ্রিহেনসিভ খুবই গুরুত্বপূর্ণ। কেননা নিউইয়র্ক সিটি বোর্ড অব এডুকেশনের সিলেবাসে গ্রামার পড়ানোই শুরু হয় ৮ম গ্রেড থেকে। তাই শিক্ষার্থীদের এখন থেকে বিশেষ গুরুত্ব দিতে হবে ইংলিশ শিক্ষায়।

তিনি জানান, ইংলিশে প্রশ্ন থাকবে ৫৭টি। এর মধ্যে ২০ রিভাইজিং এবং এডিটিং প্রশ্ন থাকবে গ্রামারের ওপর। যেমন, একটি লাইনের কোনো একটি স্থানে কোন শব্দটি সঠিক হবে প্রশ্নপত্রে দেয়া ৪টি সম্ভাব্য উত্তরের একটিকে বেছে নিতে হবে শিক্ষার্থীকে। সঠিক উত্তর দিতে হলে একজন শিক্ষার্থীকে অবশ্যই প্যারাগ্রাফের বিষয় অনুযায়ী পুরো লাইনের অর্থ বুঝতে হবে। শব্দটি হতে হবে প্যারাগ্রাফের সাথে সামঞ্জস্যপূর্ণ। ইংলিশের বাকি ৩৭টি প্রশ্ন থাকবে রিডিং কমিপ্রিহেনশনের।মূলধারার হাই স্কুল ম্যাথ টিচার শেখ আল মামুন জানান, এই ৫৭টি প্রশ্নের মধ্যে ১০টিকে বোর্ড কাউন্ট করবে ফিল্ড টেস্ট হিসেবে। এ জন্যে কোন মার্কিং হবে না। মার্কিং হবে বাকি ৪৭টি প্রশ্নের উত্তরের ওপর। তবে পরীক্ষার্থীরা কোনোভাবেই জানতে পারবে না, কোন ১০টি প্রশ্নকে ‘ফিল্ড টেস্ট’ হিসেবে কাউন্ট করা হবে। 

শেখ আল মামুন বলেন, ইএসএলের শিক্ষার্থীরা পরীক্ষা চলাকালীন ইংরেজি প্রশ্ন না বুঝলে প্রয়োজনে নিজ ভাষায় প্রশ্ন নিতে পারবে। তবে এর জন্য নিজ স্কুলে আবেদন করতে হবে। এছাড়াও আইইপি’র পরীক্ষার্থীরা সাড়ে ৪ ঘণ্টা সময় পাবে পরীক্ষায়। শেখ আল মামুন বলেন, অঙ্কে থাকবে ৫৭টি প্রশ্ন। এর মধ্যে ৫টি প্রশ্নের মাল্টিপল উত্তর থাকবে না। পরীক্ষার্থীকে সরাসরি উত্তর দিতে হবে। ইংলিশের মত অঙ্কেও ১০টি প্রশ্নের উত্তরকে ‘ফিল্ড টেস্ট’ হিসেবে কাউন্ট করবে বোর্ড। ৫৭টির মধ্যে মার্কিং হবে ৪৭টি প্রশ্নের উত্তরে।তিনি বলেন, পরীক্ষা পদ্ধতিতে প্রতিদ্বন্দ্বিতা বেড়ে যাবে আগের চেয়েও বেশি। তীব্র প্রতিযোগিতামূলক এ ভর্তি পরীক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুতি নিতে হবে অনেক বেশি। বিশেষ গুরুত্ব দিতে হবে ইংলিশ শিক্ষায়।উল্লেখ্য, স্টাইভ্যাসেন্ট, ব্রুকলীন টেক, ব্রঙ্কস সায়েন্সসহ ৮টি হাই স্কুলে নবম গ্রেডে ভর্তির জন্যে প্রতি বছর প্রায় ৫০ হাজার ছাত্র-ছাত্রী লিখিত পরীক্ষায় অংশ নেয়। ভর্তির সুযোগ পায় মাত্র  ৫১০০ জন। এর মধ্যে মাত্র ৪% কৃষ্ণাঙ্গ এবং ৬% থাকে হিসপ্যানিক। অথচ মোট শিক্ষার্ধীর ৭০% হচ্ছে কৃষ্ণাঙ্গ ও হিসপ্যানিক।

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ