ভারত সেনা পাঠালে মালদ্বীপ জ্বলবে বলে হুমকি চীনের

February 8, 2018, 10:04 AM, Hits: 750

ভারত সেনা পাঠালে মালদ্বীপ জ্বলবে বলে হুমকি চীনের

হ-বাংলা নিউজ :  মালদ্বীপে চলমান সঙ্কট মোকাবেলায় ভারত সেখানে সেনাবাহিনী পাঠালে, দেশটির পরিস্থিতি আরো ভয়ঙ্কর হবে বলে হুমকি দিয়েছে চীন। গতকাল ভারতের কাছে সামরিক হস্তক্ষেপ চেয়েছিলেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ।

তবে ভারতের নাম উল্লেখ না করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, ‘এটা ওদের ঘরোয়া সঙ্কট। তাই সেনা পাঠিয়ে জটিলতা বাড়ানো অর্থহীন। বরং মালদ্বীপের সার্বভৌমত্বকে সম্মান করাটাই এখন সবচেয়ে জরুরি।’

এছাড়া মালদ্বীপের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস। জরুরি অবস্থা তুলে অবিলম্বে দেশে সুশাসন ফেরানোর কথাও বলেন তিনি। তবু চীন বলছে, বিরোধীদের সঙ্গে আলোচনায় ওরা নিজেরাই সমস্যা মিটিয়ে ফেলবে। বাইরের কারো এতে নাক গলানোর দরকার নেই। 

মালদ্বীপে বিরোধীদের মুখ তথা নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট নাশিদ এই মুহূর্তে শ্রীলঙ্কার আশ্রয়ে। দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইয়ামিনের ইস্তফার পাশাপাশি, অবিলম্বে দুই বিচারপতি এবং গৃহবন্দি প্রাক্তন প্রেসিডেন্ট আব্দুল গাইয়ুমের (৮০) মুক্তি দাবি করেছেন নাশিদ। তার অভিযোগ, বিচারপতিদের সঙ্গে অত্যন্ত খারাপ ব্যবহার করা হচ্ছে হাজতে। আর গাইয়ুম নিজে থেকেই খাওয়া-দাওয়া ছেড়ে দিয়েছেন।  

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ