'টাইগার্সরা কি পারবে পরাজয় এড়াতে'?

February 9, 2018, 6:39 PM, Hits: 1080

'টাইগার্সরা কি পারবে পরাজয় এড়াতে'?

খন্দকার আহমেদ,হ-বাংলা নিউজ,হলিউড থেকে:  

শেষ হলো ঢাকা টেষ্টের দ্বিতীয় দিন,আপাত দৃষ্টিতে মনে হচ্ছে তৃতীয় দিনেই খেলার জয়-পরাজয় নির্ধারিত হবে,যদি তৃতীয় দিনে শেষ হয় তাহলে নিশ্চিত করেই বলা যায় বাংলাদেশ টাইগার্স হারবে,ক্রিকেটে সকালটায় বিকেলের কথা বলা যায় না,অনেক সময়ই অসম্ভবকে বাংলা টাইগার্স সম্ভব করেছে।যেমনটি চট্টগ্রাম টেষ্ট দূর্দান্ত লড়াই করে ৫ম দিনে টেষ্টটি ড্র করতে সমর্থ হয়েছে,টাইগার্সরা দলগতভাবে খেলেই ড্র করেছে।

কিন্তু এবারের প্রেক্ষাপট ভিন্ন শ্রীলংকার ২২২ রানের জবাবে  মাত্র ১১০ রান করেছে,যা টেষ্ট ইতিহাসে বাংলাদেশের সর্বনিম্ন রান এবং তা ঘরের মাটিতে।


প্রথম ইনিংশে মোমিনুলের রান আউটটা সত্যি বেদনাদায়ক,যার দায়িত্ব তাকেই নিতে হয়েছে,কারন রান নেওয়ার জন্য দৌড়ের গতি ছিল,তা কোনভাবেই গ্রহনযোগ্য নয়,যা ছিল ধীর এবং অসল। প্রথম ইনিংশে চার রানে দুজন প্যাভিলনে ফিরে গিয়ে শুরুতেই বাংলাদেশ টাইগার্স পিছিয়ে পরেছে। মাঝে শক্তভাবে মোতাবেলা করার ইংগিত দিয়ে আবার ব্যাটসম্যানরা উইকেট বিলিয়ে দেবার মহা উৎসবে মেতে উঠলো,মধ্যাহ্ন বিরতির আগেই ১১০ রানে পুরো দল সাজঘরে ফিরে এলো।শেষ পাঁচজন করলো ৩রান,তাইজুলও রান আউট হলো। নবীন ও তরুন মিরাজ দেখল অভিজ্ঞ বয়োজৈষ্ঠদের আসা আর যাবার পালা।

৩৮ রানে অপরাজিত রইল। একটা টেষ্ট ম্যাচে দুজন রান আউট গ্রহনযোগ্য নয়,টেষ্ট মানেই হচ্ছে ধৈর্য্যের পরীক্ষা,সেজন্যই ক্রিকেটের প্রাচীন এই সংস্করণটি দীর্ঘ পাঁচদিন ধরে খেলা হয়। এখানে  খেলোয়াররাই শুধু ধৈর্য্য পরীক্ষা দেন না,দর্শকরাও চান খেলাটি পন্চমদিন পর্যন্ত যাক,টেষ্টই হচ্ছে ক্রিকেটের ক্লাসিক সংস্করন।

ধৈর্য্য,সেটাই হচ্ছে মুল প্রতিপাদ্য বিষয়,ধৈর্য্য ধরতে হবে,ভুল খেলে অথবা অযথা রান নিতে গিয়ে রান  আউট হওয়া যাবে না,ধৈর্য্য ও আস্তা রাখতে হবে। উইকেটে কামড়ে পড়ে থাকতে হবে। অনেক সময় অসম্ভবকে সম্ভব করাও সম্ভব।দ্বিতীয় দিন শেষে শ্রীলংকা ৩১২ রানে বাংলাদেশের চাইতে এগিয়ে,তৃতীয় দিন মধ্যাহ্ন বিরতির আগেই বাংলাদেশ দ্বিতীয় ইনিংসের জন্য মাঠে নামবে,রানে যতই এগিয়ে থাকুক শ্রীলংকা একটু ধৈর্য্য ধরে খেললে খেলায় একটা সম্মানজনক ফলাফল অসম্ভব কিছু না।তবে ঢাকা টেষ্টে জয়-পরাজয় হবে নিশ্চিত করেই বলা যায়।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলংকা ২২২/১০ এবং ২০০/৮

বাংলাদেশ ১১০/১০ শ্রীলংকা ৩১২ রানে এগিয়ে।

'Go Tigers Go,Win or lose We are always with You' 


 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ