ডেমোক্র্যাটদের নথি প্রকাশ আটকে দিলেন ট্রাম্প

February 11, 2018, 2:04 AM, Hits: 90

ডেমোক্র্যাটদের নথি প্রকাশ আটকে দিলেন ট্রাম্প

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির রচিত নথির (মেমো) বক্তব্য খণ্ডনের জন্য প্রতিনিধি পরিষদের ইন্টিলিজেন্স কমিটির অনুমোদিত ডেমোক্রেটিক পার্টির পাল্টা নথি প্রকাশ করবেন না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নথির বেশ কিছু বিষয় পরিবর্তনের জন্য ইন্টিলিজেন্স কমিটির কাছে তা ইতিমধ্যে ফেরত পাঠিয়েছেন তিনি।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ‘পক্ষপাতমূলক’ আচরণ করেছিল বলে রিপাবলিকানদের ওই নথিতে দাবি করা হয়েছে। গত সোমবার ডেমোক্র্যাটদের ১০ পৃষ্ঠার পাল্টা নথি প্রকাশের পক্ষে সর্বসম্মতভাবে মত দেয় রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ ইন্টিলিজেন্স কমিটি। এটি প্রকাশ করা হবে কি না সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রেসিডেন্ট ট্রাম্পকে পাঁচ দিনের সময় দিয়ে একটি রুলও জারি করেন কমিটির সদস্যরা।

প্রথমে ট্রাম্প ওই নথি প্রকাশের পক্ষে মত দিলেও পরে তা পাল্টান। ডেমোক্র্যাটদের নথি প্রকাশ করা হচ্ছে না জানিয়ে ইন্টিলিজেন্স কমিটিকে গত শুক্রবার একটি চিঠি লেখেন হোয়াইট হাউসের পরামর্শক ডোনাল্ড ম্যাকগাহ। এতে তিনি বলেন, ফেব্রুয়ারির পঞ্চম মেমোটি (নথি) প্রেসিডেন্ট প্রকাশ করতে চেয়েছিলেন। কিন্তু এতে বেশ কিছু শ্রেণিবদ্ধ ও সংবেদনশীল তথ্য রয়েছে, যার কারণে তিনি (ট্রাম্প) এখনই সেটা প্রকাশ করতে পারবেন না।

ম্যাকগাহের এই চিঠি প্রদানের কয়েক ঘণ্টা আগে হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘এটা (নথি) শিগগিরই প্রকাশ হতে যাচ্ছে। আমি একটি চিঠি প্রকাশ করতে যাচ্ছি।’

এর আগে রিপাবলিকানদের চার পৃষ্ঠার নথি রচনা করেছিলেন প্রতিনিধি পরিষদের ইন্টিলিজেন্স কমিটির চেয়ারম্যান রিপাবলিকান নেতা ডেভিড নুনেস। নথিতে দাবি করা হয়, নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে সহায়তার জন্য ট্রাম্প-রাশিয়ার যোগসাজশের একটি ‘অপ্রমাণিত দলিল’ ব্যবহার করে ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পইনের পররাষ্ট্রনীতিবিষয়ক উপদেষ্টা কার্টার পেজের বিরুদ্ধে পরোয়ানা জারি করেছিল এফবিআই।

এই নথির বিরুদ্ধে পাল্টা বক্তব্য তুলে ধরতে নতুন নথি তৈরি করেন ডেমোক্রেটিক পার্টির ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান অ্যাডাম শিফ।

ট্রাম্পের আরেক সহযোগীর পদত্যাগ

এএফপি জানায়, পারিবারিক নির্যাতনের অভিযোগের মুখে গত শুক্রবার পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহযোগী ডেভিড সনসেন। তিনি হোয়াইট হাউসে ভাষণ লেখক হিসেবে কাজ করতেন। এর দুই দিন আগে বুধবার একই অভিযোগে পদত্যাগ করেন হোয়াইট হাউসের স্টাফ সেক্রেটারি রব পোর্টার।

হোয়াইট হাউসের উপ-মুখপাত্র রাজ শাহ বলেন, ‘গত বৃহস্পতিবার ডেভিড সনসেনের বিরুদ্ধে আনা অভিযোগের ব্যাপারে আমরা জানতে পারি। এ ব্যাপারে তাঁর কাছে জানতে চাওয়া হয়। তিনি সব অভিযোগ অস্বীকার করে পদত্যাগ করেন।’

সনসেনের সাবেক স্ত্রী জেসিকা করবেট ওয়াশিংটন পোস্টকে বলেন, বিবাহিত জীবনে তিনি অনেকবার শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। সনসেন তাঁর পায়ের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দিয়েছেন। হাতে জ্বলন্ত সিগারেটের ছ্যাঁকা দিয়েছেন। চুলের মুঠি ধরে দেয়ালে আছড়ে ফেলেন। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সনসেনের সুসম্পর্ক থাকায় তিনি পুলিশের কাছে কোনো অভিযোগ নথিভুক্ত করেননি। ট্রাম্প প্রশাসনের কর্মী হিসেবে নিয়োগ দেওয়ার আগে এফবিআই সদস্যরা সনসেনের ব্যক্তিগত জীবনের তথ্য যাচাই-বাছাই করতে গেলে তিনি এসব তথ্য জানিয়েছিলেন।

এর আগে ট্রাম্পের সহযোগী রব পোর্টারের সাবেক দুই স্ত্রী কলবি হোল্ডারনেস ও জেনিফার উইলগবি শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হওয়ার তথ্যপ্রমাণ হাজির করেন গণমাধ্যমের কাছে।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ