ইরানকে যারা আরবদের শত্রু ভাবে তারা পাগল'

February 12, 2018, 5:41 AM, Hits: 102

ইরানকে যারা আরবদের শত্রু ভাবে তারা পাগল'

হ-বাংলা নিউজ : মিশরের 'স্ট্রং ইজিপ্ট' দলের প্রধান আব্দেল মোনেম আবুল ফোতুহ বলেছেন, ইরানকে আরব বিশ্বের শত্রু মনে করে তারা পাগল। আরব বিশ্বের একমাত্র শত্রু হচ্ছে ইসরায়েল।

আবুল ফোতুহ রবিবার আল-জাযিরাকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেন। 

ইসরায়েলের সাথে কিছু আরব দেশের গোপন সম্পর্কের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, এসব আরব দেশের শাসকরা বায়তুল মুকাদ্দাস ও ফিলিস্তিন প্রসঙ্গকে চিরতরে বিদায় জানিয়েছেন।

বিগত মাসগুলোতে মধ্যপ্রাচ্যের কিছু তাবেদার শাসক বিশেষ করে সৌদি সরকার ইসরায়েলের সাথে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করতে উঠেপড়ে লেগেছে। রিয়াদ এমন সময় এ প্রচেষ্টা চালাচ্ছে যখন ইসরায়েল ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে পাশবিক দমনপীড়ন চালাচ্ছে এবং আরবদের বিস্তীর্ণ ভূমি জবরদখল করে রেখেছে।

মধ্যপ্রাচ্যে উগ্র তাকফিরি সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়ার পেছনেও সৌদি-ইসরায়েলি সহযোগিতা কাজ করেছে। ইরাক ও সিরিয়ায় উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশকে লেলিয়ে দেয়ার পেছনে তেল আবিব ও রিয়াদের হাত থাকার বিষয়টি এখন আর কারো অজানা নয়।

পর্যবেক্ষকরা মনে করছেন, যে বিষয়টি সৌদি আরব ও ইসরায়েলকে ঘনিষ্ঠ করতে সহায়তা করেছে তা হলো ইরান বিরোধিতা। রিয়াদ ও তেল আবিব এমন সময় ইরানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টা করছে যখন মধ্যপ্রাচ্যে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠার সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে তেহরান। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ