মোদি’র আমলে সাম্প্রদায়িক ঘটনা বেড়েছে ২৮ ভাগ

February 12, 2018, 9:52 AM, Hits: 384

মোদি’র আমলে সাম্প্রদায়িক ঘটনা বেড়েছে ২৮ ভাগ

হ-বাংলা নিউজ : ভারতে বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের (এনডিএ) আমলে ২০১৭ সাল পর্যন্ত তিন বছরে সাম্প্রদায়িক সহিংসতা ২৮ ভাগ বেড়েছে। ২০১৭ সালে ‘ঘটনা’ ঘটেছে ৮২২টি। এটি অবশ্য দশকীয় সর্বোচ্চ ঘটনার চেয়ে কম। ২০০৮ সালে ঘটেছিল ৯৪৩টি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বিশ্লেষণ করে ইন্ডিয়াস্পেন্ড এ তথ্য জানিয়েছে।

গত দশকে সবচেয়ে বেশি ঘটনা ঘটেছে ভারতের জনবহুল রাজ্য উত্তর প্রদেশে, ১,৪৮৮টি।পশ্চিম উত্তর প্রদেশের কাসগঞ্জে গত ২৬ জানুয়ারি সাম্প্রদায়িক সহিংসতায় ২২ বছর বয়সী চন্দন গুপ্ত গুলিবিদ্ধ হয়ে নিহত হয়।প্রজাতন্ত্র দিবসে বিনা অনুমতিতে একটি মিছিল বের করার জের ধরে ওই সহিংসতার সৃষ্টি হয়। এর সাথে জড়িত থাকার অভিযোগে ৪৪ জনকে আটক করা হয়।উত্তর প্রদেশে সাম্প্রদায়িক ঘটনা ২০১৪ সালের ১৩৩টি থেকে ৪৭ ভাগ বেড়ে ২০১৭ সালে হয়েছে ১৯৫টি। ২০১৩ সালে রাজ্যটিতে সবচেয়ে বেশি সাম্প্রদায়িক সহিংসতা (২৪৭টি) ঘটে। গত দশকে ভারতের প্রায় যেকোনো রাজ্যের চেয়ে এটি অনেক বেশি।

ধর্ম নিয়ে বৈরিতার দিক থেকে ২০১৫ সালে বিশ্বে ভারতের অবস্থান ছিল চতুর্থ। তাদের উপরে ছিল সিরিয়া, নাইজেরিয়া ও ইরাক। ২০১৭ সালের ১৪ এপ্রিল হাফিংটন পোস্টে এ খবর প্রকাশিত হয়।গত দশকে তথা ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত ৭,৪৮৪টি সাম্প্রদায়িক সহিংসতা ঘটে। অর্থাৎ প্রতিদিন ঘটে দুটি করে। এতে ১,১০০ জন নিহত হয় বলে লোকসভার এক প্রতিবেদনে বলা হয়।সবচেয়ে বেশি ঘটনা ঘটে ২০০৮ সালে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) আমলে (৯৪৩টি)। তাতে নিহত হয় ১৬৭ জন।

উত্তর প্রদেশে ঘটে সবচেয়ে বেশি ঘটনা। এরপর রয়েছে মহারাষ্ট্র (৯৪০), কর্নাটক (৮৮০), মধ্য প্রদেশ (৮৬২) ও গুজরাত (৬০৫)।পাঁচটি রাজ্যে দশকের ৬৫ ভাগ সাম্প্রদায়িক ঘটনা ঘটে।নির্বাচনমুখি কর্নাটকে ২০১৪ সালের ৭৩টি সাম্প্রদায়িক সহিংসতা ৩৭ ভাগ বেড়ে ২০১৭ সালে হয়েছে ১০০টি।সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে উত্তর প্রদেশে (৩২১টি)। সাম্প্রদায়িক ঘটনায় ১,১১৫টি মৃত্যুর ২৮ ভাগই ঘটেছে সেখানে। এর পর রয়েছে মধ্য প্রদেশ (১৩৫), মহারাষ্ট্র (১৪০), রাজস্তান (৮৪), কর্নাটক (৭০)।উত্তর প্রদেশ রাজ্যের পশ্চিমাংশে ঘটে সবচেয়ে বেশি সাম্প্রদায়িক ঘটনা। ২০১৩ সালের আগস্ট ও সেপ্টেম্বরে মোজাফফরাবাদে সহিংসতায় ৬০ জন নিহত এবং ৪০ হাজারের বেশি লোক বাস্তুচ্যুত হয়। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ